শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

যুবাদের জয়ে মাহমুদের এক রানের দুঃখ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ১২:১৪ এএম

সেঞ্চুরির দোরগোড়ায় দাঁড়িয়ে, ঠিক তখনই সুন্দর ইনিংসটার মৃত্যু- মাহমুদুল হাসান কী আফসোসেই না পুড়েছেন! গতকাল ক্রাইস্টচার্চে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের এই টপ অর্ডার ব্যাটসম্যান ৯৯ রানে আউট হয়ে রেকর্ডের এক অধ্যায়ে নামই তুলেছেন। রেকর্ডের এ অধ্যায়কে অবশ্য ‘দুঃখের অধ্যায়’ বলাই ভালো! যুব ক্রিকেটে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ৯৯ রানে আউট হয়েছেন মাহমুদুল, যুব ওয়ানডে ইতিহাসে যেটি পঞ্চম। নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের দেওয়া ২৪৩ রানের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশ যুবারা যে আজ স্বচ্ছন্দেই এগোচ্ছিলেন, সেটিতে বড় কৃতিত্ব মাহমুদুলের। দলকে তিনি নিয়ে যাচ্ছিলেন জয়ের প্রান্তে, আর নিজে এগিয়ে যাচ্ছিলেন বয়সভিত্তিক ক্রিকেটে নিজের প্রথম সেঞ্চুরিটি তুলে নিতে।

১০ চারে ১২৪ বলে মাহমুদুল পৌঁছে গিয়েছিলেন ৯৯ রানে। ৪৬তম ওভারে কিউই পেসার জক ম্যাককেঞ্জির লাফিয়ে ওঠা বলটা পুল করতে গিয়ে ক্যাচ হয়ে গেলেন উইলিয়াম ক্লার্কের হাতে। মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি হাতছাড়ার হতাশায় মাহমুদুল অনেকক্ষণ মাথা নিচু করে থাকলেন। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের কোনো ব্যাটসম্যান হিসেবে প্রথমবারের মতো যে ১ রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া এই ‘দুঃখ’টা পেলেন তিনি। মাহমুদুলের তিন অঙ্ক ছোঁয়া না হলেও বাংলাদেশ যুবারা হেসেখেলেই সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে হারিয়েছে নিউজিল্যান্ডকে, জিতেছে ২১ বল ও ৬ উইকেট হাতে রেখে। ওপেনার তানজিদ হাসান করেছেন ৬৫ রান।

যুব ওয়ানডেতে ৯৯ রানে আউট হওয়া ব্যাটসম্যান
ব্যাটসম্যান প্রতিপক্ষ তারিখ
অমিত প্যাগনিস (ভারত) ইংল্যান্ড ২৪ জানুয়ারি ১৯৯৮
কারতিস প্যাটারসন (অস্ট্রেলিয়া) ভারত ৭ এপ্রিল ২০১২
ক্লাইড ফরটুইন (দ.আফ্রিকা) ইংল্যান্ড ২১ ফেব্রুয়ারি ২০১৩
প্যাট্রিক পেজ (অস্ট্রেলিয়া) নিউজিল্যান্ড ১৭ জানুয়ারি ২০১৬
মাহমুদুল হাসান (বাংলাদেশ) নিউজিল্যান্ড ২-৩ অক্টোবর ২০১৯

সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল : ৫০ ওভারে ২৪২/৬ (হোয়াইট ৩০, জোহরাব ১১২, আনসেল ২০, ক্লার্ক ১৩, ম্যাকেঞ্জি ১৫, ভিশভাকা ১০, সানডে ২৯* প্রিঙ্গল ৫*; তানজিম ৯-০-৪৪-১, শরিফুল ১০-০-৬০-১, শামিম ১০-০-৩৫-১, মৃত্যুঞ্জয় ৭-০-৪১-২, রকিবুল ১০-০-৪০-১, হৃদয় ৪-০-১৯-০)।
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৪৬.৩ ওভারে ২৪৩/৪ (তানজিদ ৬৫, পারভেজ ৬, মাহমুদুল ৯৯, হৃদয় ৪০, শামিম ১৫*, শাহাদাত ৪*; ক্লার্ক ১০-০-৫৫-০, হ্যানকক ৮.৩-০-৪১-১, ম্যাকেঞ্জি ৭-০-৩৯-২, অশোক ১০-০-৫২-১, প্রিঙ্গল ১০-০-৪১-০, হোয়াইট ১-০-১০-০)।
ফল : বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ৬ উইকেটে জয়ী।
সিরিজ : ৫ ম্যাচে ২-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন