রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

গ্রুপ পর্বে আর্জেন্টিনার রেকর্ড

প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৩০ এএম, ১৬ জুন, ২০১৬


স্পোর্টস ডেস্ক : নজের প্রথম ম্যাচে মাঠে নেমেছিলেন শেষ ৩০ মিনিট। গতকাল নামলেন আরেকটু আগে, দ্বিতীয়ার্ধের শুরুতেই। ততক্ষণে বলিভিয়ার বিপক্ষে ৩-০ গোলে এগিয়ে আর্জেন্টিনা। এদিন অবশ্য গোলের দেখা পাননি আর্জেন্টিনা অধিনায়ক। প্রধমার্ধের এই ব্যবধান নিয়েই মাঠ ছাড়ে তারা। তাতেই কোপা আমেরিকার ইতিহাসে গ্রুপ পর্বে সর্বোচ্চ (১০টি) গোলের রেকর্ড করেছে আর্জেন্টিনা।
প্রথম দুই ম্যাচে জিতে আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিল আর্জেন্টিনা। শেষ ম্যাচটি ছিল গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারনী। এরিক লামেলা, এজিকিয়েল লাভেজ্জি ও ভিক্টর কুয়েস্তার গোলে বলিভিয়াকে উড়িয়ে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন তারাই। কোয়ার্টার ফাইনালে আসরের ১৪ বারের চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ ‘সি’ গ্রুপের রানার্স আপ ভেনেজুয়েলা। একই গ্রুপ থেকে আর্জেন্টিনার সঙ্গী বর্তমান চ্যাম্পিয়ন চিলি। গতকাল এডওয়ার্ড ভারগাস ও এলিক্সিস সানসেচের জোড়া গোলে পানামাকে ৪-২ ব্যবধানে হারিয়ে শেষ দল হিসেবে কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছে তারা।
মেসি-ডি মারিয়ার সাথে শুরুর একাদশে এদিন ছিলেন না মার্কাস রোহো ও হাভিয়ের মাচেরানো। আগের ম্যাচে হলুদ কার্ড পেয়েছিলেন এই দুইজন, এদিনও হলুদের দন্ডে পড়লে পরের ম্যাচে বসে থাকতে হত তাদের। মার্টিনো তাই কম গুরুত্বের এই ম্যাচে ঝুঁকি নিতে চাননি। এরপরও শুরু থেকেই এদিন ম্যাচের নিয়ন্ত্রণ ছিল আর্জেন্টিনার হাতে। গোল পেতেও তাই বেশি দেরি করতে হয়নি। ম্যাচের ১৩তম মিনিটে গোলের সূচনা করেন লামেলা। দুর্দান্ত এক ফ্রি-কিকে আর্জেন্টিনাকে এগিয়ে নেন টটেনহাম মিডফিল্ডার। এর ঠিক ২ মিনিট পর আবারো গোল করে মার্টিনোর দল। বলিভিয়া গোলরক্ষক কোনমতে গঞ্জালো হিগুয়েইনের হেড ঠেকালেও খুব কাছ থেকে ফিরতি বল জোরালো ভলিতে জালে পাঠান লাভেজ্জি। আধা ঘন্টার ব্যবধানে তৃতীয় গোলের দেখাও পেয়ে যায় আর্জেন্টিনা। ডি-বক্সের ভেতর বল পেয়ে জালে পাঠিয়ে দেন রক্ষণভাগের খেলোয়াড় কুয়েস্তা। এ গোলে পূর্ণ অবদান ছিল লাভেজ্জির।
৩-০ গোলে এগিয়ে থাকার পর ফুটবল জাদুকরকে মাঠে না নামালেও পারতেন মার্টিনো। কিন্তু দর্শকদের চাওয়া মিটিয়ে দ্বিতীয়ার্ধে হিগুইয়েনের বদলি হিসেবে মেসিকে মাঠে নামান তিনি। বেশ কয়েকটি সুযোগ তৈরি করলেও শেষ পর্যন্ত তিনি পগাল পাননি। পুরো ম্যাচে বলিভিয়ানদের সফলতা বলতে এটুকুইÑ দ্বিতীয়ার্ধে মেসি আর আর্জেন্টিনাকে আটকে রাখা। মেসিভক্তরা এদিন বিরল এক ঘটনার সাক্ষি হয়েছেন। শান্তশিষ্ঠ ফুটবলার হিসেবে পরিচিত মেসিকে একটু অন্যরকম রূপেই দেখা গেছে এদিন। প্রতিপক্ষের ফুটবলার কম্পোস তাকে অজথা ফাউল করলে একটু ক্ষেপে গিয়েছিলেন তিনি। দু’জনকে এ সময় একে অপরের সঙ্গে মাথা ঠোকাঠুকিও করতে দেখা যায়। তবে স্বতীর্থদের সহায়তায় পরিস্থিতি বেশিদুর গড়ায়নি।
দলের কোচ মার্টিনোর বিশ্বাস, গ্রুপ পর্বে দলের এই নৈপূণ্য নক-আউট পর্বে তাদের ভালো অবস্থান তৈরীতে সহায়তা করবে। বিশেষ করে লিওনেল মেসি চোট থেকে শতভাগ ফিট হওয়ায় আত্ববিশ্বাস আরো বেড়ে গেছে তার দলের। মার্টিনো বলেন, ‘ভালোভাবেই আমরা প্রথম পর্ব পেরিয়েছি, কিন্তু পরের রাউন্ডে এটা মূল্যহীন। তবে আমার দলও সতর্ক আছে।’ আর্জেন্টাইন যোগ করেন, ‘আমরা ভালো সময়ে আছি, চোট কাটিয়ে অনেকে দলে ফিরেছে।’ আগামী ম্যাচে ভেনিজুয়েলার বিপক্ষে পুরোটা সময় মেসি খেলবেন কি-না এমন প্রশ্নে তিনি বলেন ‘অবশ্যই’।
কোয়ার্টার ফাইনালের সময়সূচি
১৭ জুন- যুক্তরাষ্ট্র-ইকুয়েডর (সকাল সাড়ে ৭টা)
১৮ জুন- পেরু-কলম্বিয়া (সকাল ৬টা)
১৯ জুন- আর্জেন্টিনা-ভেনেজুয়েলা (ভোর ৫টা)
১৯ জুন- চিলি-মেক্সিকো (সকাল ৮টা)

আর্জেন্টিনা ৩ : ০ বলিভিয়া
চিলি ৪ : ২ পানামা

গ্রুপ ‘সি’ পয়েন্ট তালিকা
দল    ম্যাচ    জয়    ড্র    হার    গো/ব্যব.    পয়েন্ট
আর্জেন্টিনা    ৩    ৩    ০    ০    ৯    ৯
চিলি    ৩    ২    ০    ১    ২    ৬
পানামা    ৩    ১    ০    ২    -৬    ৩
বলিভিয়া    ৩    ০    ০    ৩    -৫    ০

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন