শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অলিম্পিকে মিকালে, পরে টিটে

প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : কার্লোস দুঙ্গার পরিবর্তে ব্রাজিল দলের দায়িত্বে কে আসছেন তা এখনো তাদের ফেডারেশনের পক্ষ থেকে পরিষ্কারভাবে জানানো হয়নি। তবে ঘরের মাঠে আসন্ন রিও অলিম্পিক পর্যন্ত দলের কোচ হিসেবে রজেরিও মিকালের নাম ঘোষণা করেছে তারা। নামটা অপরিচিতই লাগতে পারে। তবে ব্রাজিল ফুটবলে নামটা মোটেও নতুন নয়। ১০১৫ সাল থেকে ব্রাজিল অনূর্ধ্ব-২০ দলে কোচের দায়িত্ব পালন করে আসছেন মিকালে।
গত ২৯ বছরের ইতিহাসে প্রথমবারের মত কোপা আমেরিকার গ্রæপ পর্ব থেকে বাদ পড়ে ব্রাজিল। এ নিয়ে হাজারো সমালোচনার পরও দুঙ্গার হাতেই দলের ভার দেয়ার পক্ষে ছিলেন সেদেশের ফুটবল কর্তারা, অন্তত অলিম্পিক পর্যন্ত। কিন্তু হাজারো সমালোচনার তীর দুঙ্গা আর ফেডারেশনকে এমনভাবে বিদ্ধ করে, শেষ পর্যন্ত বরখাস্ত হতেই হয় দুঙ্গাকে। ফেডারেশনের এক বিবৃতিতি বলা হয়, “৩৫ জানের প্রাথমিক দল ও ১২ সদস্যের কোচিং স্টাফের তালিকা শীঘ্রই ফিফায় পাঠানো হবে। আগামী ২৯ জুন সংবাদ সম্মেলনের মাধ্যমে ১৮ জনের চূড়ান্ত দল ঘোষণা করবেন কোচ রোজারিও মেকেলে।” এছাড়া আগামী ১৮ জুন থেকে কোমারি গ্রাঞ্জা ট্রেনিং কমপ্লেক্সে অনুশীলন শুরু করবে বলেও বিবৃতিতে জানানো হয়।
এ তো অলিম্পিক পর্যন্ত হিসাব, পূর্ণ মেয়াদে দলের দায়িত্বে আসছেন কে? এমন প্রশ্নে আরেক ব্রাজিলিয়ান টিটের নামই শোনা যাচ্ছে বেশ জোরেসোরে। আদেনর লিওনার্দো বাচ্চি ব্রাজিলিয়ানদের কাছে টিটে ডাকনামেই বেশি পরিচিত। ২০১২ সালে স্বদেশী ক্লাব করিন্থিয়ান্সকে বিশেষ উচ্চতায় নিয়ে গিয়েছিলেন টিটে। ক্লাব ইতিহাসে প্রথমবারের মত কোপা লিবার্তাদোরেস জেতানোর পাশাপাশি তৎকালীন ইউরোপের সেরা দল চেলসিকে হারিয়ে দলকে ক্লাব বিশ্বকাপ জিতিয়েছিলেন তিনি। এরপর বছর দু’য়েক বিরতির পর আবারো ক্লাবের দায়িত্বে ফেরেন ৫৫ বছর বয়সী টিটে। এই অর্জনই বিশ্বের সবচেয়ে ঐতিহ্যবাহী দলের কোচের দৌড়ে এগিয়ে রেখেছে তাকে। শুধু এগিয়েই রাখেনি, অধিকাংশের মতে টিটের সেলেসাওদের দায়িত্বে আসা এক প্রকার নিশ্চিত। শুধু ফেডারেশনের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা দেয়াটাই বাকি। ক্লাব কারিন্থিয়ান্সের পক্ষ থেকেও জানানো হয়েছে, ক্লাবের কোচের পদে টিটে থাকছেন না। ও হ্যাঁ, টিটে তার এই ডাকনামটা পেয়েছিলেন ব্রাজিলের সাবেক সফলতম কোচ লুইস ফিলিপে স্কলারির কাছ থেকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন