বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আবারো শেষ সময়ের ঝলক

প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ম্যাচের ৮৯ মিনিট পর্যন্ত স্কোরলাইনে কোন গোল নেই। এরপর ৬ মিনিটের ঝড়ে আলবেনিয়ার জালে দুইবার বল জড়ালেন অঁতোয়ান গ্রিজম্যান ও দিমিত্রি পিয়েত। রোমানিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচের (২-১) মত এই ম্যাচেও শেষ সময়ের ঝলকে ২-০ গেলের জয় ছিনিয়ে নিল ফ্রান্স। এই জয়ে প্রথম দল হিসেবে ইউরোর শেষ ষোলয় জায়গা করে নিলো স্বাগতিকরা।
শেষ সময়ের গোলে ফরাসিদের জয় ইদানিং যেন অভ্যাসে পরিণত হয়েছে। ফরাসিদের করা দুই ম্যাচে মোট চার গোলের তিনটি-ই ৮৯ মিনিট পরে প্রান্ত। জয়ের অন্যতম নায়ক পায়েতও এমনটিই মনে করেন, “দারুণ বিষয় হলো, এটা নতুন নয়, মার্চ থেকে এবং হল্যান্ডের বিপক্ষে আমরা এটা দেখিয়েছি যে আমরা সব সময়ই শেষ মুহূর্তে জিততে পারি। প্রতিযোগিতার শুরু থেকেই আমরা যোগ করা সময়েও গোল করতে পারছি।” একই সুরে কণ্ঠ মেলালেন কোচ দিদিয়ের দেশমও। তবে এর আগের সময়টা যে উদ্বেগ নিয়ে কাটাতে হয়। এজন্য দেশম গোল চান আগেই, “হ্যাঁ, ব্যপারটা অভ্যাসে পরিণত হচ্ছে। তবে আমি চাইব গোলটা আগেভাগেই পেতে।”
দেশমের শেষ বাক্যটা অবশ্যই সহমত পোষনীয়। প্রথম ম্যাচের মত এই ম্যাচেও মার্সেইয়ের গ্যালারি ভর্তি দর্শকদের চরম উৎকণ্ঠায় রেখেছিলেন গ্রিজম্যান-পায়েতরা। উৎকণ্ঠা আরো বেড়েছিল গ্রিজম্যান-পগবা বিহীন তাদের প্রধমার্ধের ছন্দহীন খেলায়। এসময় তারা আলবেনিয়ার গোল বরাবর শট নিতে পারেনি একবারো। পারেনি দুর্বল আলবেনিয়াও। ২০০৮ সালের এই প্রথম প্রথমার্ধে গোলমুখী শট নিতে পারেনি কোন দলই। অবস্থা বেগতিক দেখে দ্বিতীয়ার্ধের শুরুতেই মার্শিয়ালের পরিবর্তে পল পগবাকে মাঠে নামান দেশম। ধীরে ধীরে গুছিয়েও ওঠে তারা। আর গোমেনের পরিবর্তে ৬৮তম মিনিটে গ্রিজম্যান মাঠে নামার পর খেলায় নতুন গতি পায় ফরাসিরা। তারই ফল স্বরূপ শেষ সময়ের ঝলকে আদিল রামির ক্রস থেকে উয়ে আসা বল নিখুঁত হেডে জালে পাঠান গ্রিজম্যান। হাপ ছেড়ে বাঁচে মার্সেইয়ের স্বাগতিক দর্শকরা। এর ছয় মিনিট পর আন্দ্রে পিয়েরের পাস থেকে দ্বিতীয় গোলটি করেন পিয়েত। ম্যাচ শেষে জানা গেল একাদশে থাকতে না পেরে পগবা ও গ্রিজম্যানের ক্ষোভের কখা। না, তারা নিজেরা কিছুই জানাননি, তবে এমনটাই দাবি কোচ দিদিয়ের দেশমের। এর কারণটাও জানিয়েছেন দেশম, “পগবাকে বাইরে রাখাটা ছিল ট্যাকটিক্যালি সিদ্ধান্ত। আর অঁতোয়ান গ্রিজম্যানকে নিয়ে বলি, সে খুশি হয়নি। পল পগবাও খুশি নয়। কিন্তু সে ভালো করেছে।”
জয়ের জন্য শেষ সময় পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়া আর গ্রীজম্যানদের প্রসংশা করেন পিয়েত। আর্সেনাল মিডফিল্ডার বলেন, “আমাদের ধৈর্য ধরতে হয়েছে, প্রথমার্ধের মাঝামাঝি আমরা এগিয়ে যাওয়ার চেষ্টা করেছি। বদলি হিসেবে নামা খেলোয়াড়রা আজ রাতে পার্থক্য গড়ে দিয়েছে এবং আমরা ফল পেয়েছি।” দেশম অবশ্য আশাবাদী ছিলেন জয়ের ব্যাপারে, “খেলার শেষ বাঁশী বাজার আগ মুহূর্ত পর্যন্ত গোল পেয়ে যাওয়ার একটা সম্ভাবনা থাকেই। বিশেষ করে ওই ধরনের দলের বিপক্ষে, যাদের বিপক্ষে জয়টা আপনার প্রত্যাশিত।”
একই গ্রæপের আগের ম্যাচে রোমানিয়ার সাথে ১-১ গোল ড্র করে সুইজারল্যান্ড। একটি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে তালিকার দু’য়ে সুইসরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন