ঢাকা, রোববার , ১৭ নভেম্বর ২০১৯, ০২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

মেঘনায় পুলিশ জেলে সংঘর্ষে আহত-৬, রাবার বুলেট নিক্ষেপ, আটক ২৮

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৯, ৪:২৭ পিএম

মা ইলিশ নিরাপদে প্রজননের লক্ষ্যে চাঁদপুর মেঘনার অভয়াশ্রম এলাকায় নৌ-পুলিশের সাথে জেলেদের সংঘর্ষে  হয়। এতে ২ জেলে, ২ পুলিশ সদস্য ও স্পীডবোট চালকসহ ৬ জন আহত হয়।
পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ ৫ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে। সংঘর্ষের সময় পুলিশ ঘটনাস্থল থেকে ১৮ জেলেকে আটক করেন। পৃথক আরো দুটি অভিযানে আটক হয় ১০ জেলে। সোম দুপুরে আটক জেলেদেরকে পুলিশ আদালতে পাঠালে আদালত তাদের জামিন না মঞ্জুর করে জেলা কারাগারে পাঠানোর নির্দ্দেশ দিয়েছেন।

সোমবার (১৪ অক্টোবর) ভোরে চাঁদপুর   সদর উপজেলার রাজরাজেশ্বর ইউনিয়নের মেঘনা নদীর পাড়ে এ সংঘর্ষের ঘটনা ঘটে। চাঁদপুরে দায়িত্বরত নৌপুলিশের এসপি জমশের আলীর নেতৃত্বে অভিযান পরিচালিত হয়।

চাঁদপুর নৌ-থানা জানায়, ভোর ৪টার দিকে তারা অভিযান নামে। ৬টার দিকে মা ইলিশ নিধনকালে জেলেদের আটক করতে গেলে তারা পুলিশের উপর ইটপাটকেল নিক্ষেপ করে এবং দলবদ্ধ হয়ে জেলেরা পুলিশের উপর বাঁশ দিয়ে আক্রমন চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৫ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে। 
আহত জেলেরা হলেন-নাজমুল হোসেন শেখ (২০), মনির হোসেন শেখ (৩৫) ও স্পীডবোট চালক মো. রুবেল (২০), এসআই জাকির হোসেন, নায়েক দেলোয়ার হোসেন ও কনস্টেবল শাহরিয়ার। অভিযানের সময় পুলিশ ২১ কেজি মা ইলিশ ও ৫০ হাজার মিটার কারেন্টজাল জব্দ করে।

আটক জেলেরা হচ্ছেন- কামাল (৩২), সবুজ (২৪), শামছু (২৮), মিলন বেপারী (৪০), আমির হোসেন (২৫), কাউছার বেপারী (২৫), বিজয় বেপারী (২০), রুহুল আমিন (২০), হাবিব খান (৩২), ইব্রাহীম (১৮), চারু গাজী (৪০), ছাত্তার খান (২১), আইনুল হক (৬০), আল-আমিন বেপারী (১৮), জসিম বেপারী (২০), নাজমুল হোসেন শেখ (২০), মনির হোসেন শেখ (৩৫) ও অজ্ঞাতনামা একজন শিশু।

চাঁদপুর নৌ-থানার অফিসার ইনচার্জ মো: আবু তাহের খান জানান, আটক জেলেদের বিরুদ্ধে চাঁদপুর মডেল থানায় নিয়মিত মামলা করা হয়েছে। তাদেরকে আদালতে প্রেরণ করা হয়েছে। আটকদের মধ্যে ১জন শিশু থাকায় ছেড়ে দেয়া হয়। ৩ পুলিশ সদস্য প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। আটক দুই জেলে ও স্পীডবোট চালক চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ।

অপরদিকে সকালে কোস্টগার্ড অভিযান চালিয়ে মেঘনা নদী থেকে ৮ জেলেকে আটক করে। আটকরা হচ্ছেন- নেয়ামত মিজি (১৯), শহীদ গাজী (২৫), মো. আরিফ গাজী (১৮), ফয়েজ পাটওয়ারী (২০), মো. রাজিব (২২), মো. শাকিল (১৯), মো. আকতার হোসেন (১৮), মো. শাহরুখ হোসেন (২০)। এ সময় জেলেদের কাছ থেকে ৫০ কোজি মা ইলিশ ও ৩ হাজার মিটার কারেন্টজাল জব্দ করে কোস্টগার্ড।

চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট ওলিদুজ্জামান ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ৮ জেলের প্রত্যেককে ১ বছর করে কারাদণ্ড প্রদান করেন।

অপরদিকে হাইমচর উপজেলা টাস্কফোর্স রোববার দিনগত রাতে অভিযান চালিয়ে মা ইলিশ শিকার করায় দুই জেলেকে আটক করেন। আটকরা হচ্ছেন-মনির হোসেন গাজী (৩৫) ও আমির হোসেন গাজী (২৭)। হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফেরদৌসি বেগম ভ্রাম্যমান আদালত পরিচালনা করে প্রত্যেককে ১ বছর করে কারাদণ্ড প্রদান করেন।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকি জানান, চাঁদপুরের ৯০ কিলোমিটার নৌ-সীমানায় জেলা ও উপজেলা টাস্কফোর্সের দিন ও রাতে নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে। কারাদণ্ড প্রাপ্ত  জেলেদেরকে পুলিশ কারাগারে প্রেরণ করেছেন।
 
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন