শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুর্কি ও কুর্দিরা শিশুদের মতো বলে লড়াই করতে দিলাম : ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ১১:৫৬ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল বৃহস্পতিবার (১৭ অক্টোবর) টেক্সাসে সমর্থকদের উদ্দেশ্যে বলেছেন, তুর্কিশ ও কুর্দিশ বাহিনীকে তিনি প্রাণঘাতি যুদ্ধের সুযোগ করে দিয়েছিলেন এই জন্য যে তারা শিশুদের মতো। দুই পক্ষেরই পরস্পরের বিরুদ্ধে যুদ্ধ করার প্রয়োজন ছিল।
টেক্সাসে সমর্থকদের এক সমাবেশে তিনি বলেন, আমি যেটা করেছি, সেটা প্রচলিত কোনো রীতি না। বলেছি- কিছুটা সময়ের জন্য তাদের যুদ্ধে যেতে হবে।
তার মতে, তারা দুটি শিশুর মতোই, তাদের প্রথমে যুদ্ধ করতে দিতে হবে, পরে দুজনকে দুদিকে সরিয়ে দিতে হবে। তারা অল্প কয়েকদিন যুদ্ধ করেছে। এটা ছিল কিছুটা অনিষ্টকর।
কুর্দিশ যোদ্ধাদের সঙ্গে প্রতারণা করে উত্তর সিরিয়া থেকে এক হাজার সেনা প্রত্যাহারের ঘটনাকে তার অনুগত লোকজনও সমালোচনা করেছেন।
সিরিয়ায় ইসলামিক এস্টেটের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান মিত্র ছিল ওয়াইপিজি যোদ্ধারা।
আইএসবিরোধী জোটে মার্কিন প্রেসিডেন্টের সাবেক বিশেষ দূত ব্রেট ম্যাকগুরক বলেন, দুটি শিশুর লড়াইয়ের সঙ্গে তুর্কি-কুর্দিদের তুলনা খুবই অশ্লীল ও অজ্ঞতার শামিল।
টুইটারে তিনি বলেন, দুই লাখ নিরপরাধ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। যুদ্ধাপরাধের বিশ্বাসযোগ্য প্রতিবেদন রয়েছে। আইএস বন্দিরা পালিয়েছে। মার্কিন সেনারা সরে এসেছেন এবং নিজেদের অবস্থানে বোমা মেরেছেন। সেগুলো রাশিয়ার কাছে হস্তান্তর করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন