রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ক্রিকেটে প্রাণের সঞ্চার, জাতীয় দলের অনুশীলন শুরু

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

ভারতের বিপক্ষে আসন্ন ঐতিহাসিক সফরের জন্য প্রস্তুত হচ্ছেন ক্রিকেটাররা। কেন ঐতিহাসিক ভারতের বিপক্ষে এই সফর? পাঠকের জানার সুবিধার্থে প্রথমেই বলতে হয় টেস্ট স্ট্যাটাস অর্জণ করার পর বিশ্বের সব দেশেই পূর্ণাঙ্গ সফর করেছে বাংলাদেশ দল। কিন্তু বাকি ছিল একমাত্র ভারত। প্রতিবেশি দেশটির বিপক্ষে এরআগেও সিরিজ খেললেও কখনোই তা পূর্ণাঙ্গ সিরিজ ছিল না। ক্রিকেটারদের আন্দোলনের ফাঁকেও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতির (বিসিবি) মুখেও এই কথাটি উচ্চারিত হয়েছে কয়েকবার। তবে বিসিবির সঙ্গে ক্রিকেটারদের বৈঠকের পর সব শঙ্কা অনেকটাই কেটে গেছে।

আসন্ন ভারত সফরের আগে জাতীয় দলের ক্যাম্পও অনুষ্ঠিত হয়েছে। গতকাল এই অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েছেন বেশিরভাগ ক্রিকেটারই। যদিও টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক ছিলেন অনুপস্থিত। চোটের কারনে উপস্থিত থেকেও অনুশীলন করতে পারেননি তামিম ইকবাল। তবে বেলা ৩টায় শুরু হওয়া অনুশীলনে উপস্থিত ছিলেন জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো। এছাড়াও ছুটি কাটিয়ে ফিরছেন পেস বোলিং কোচ চার্ল ল্যাঙ্গাভেল্ট। পাশাপাশি স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্রোরিও প্রথমবারের মতো কাজে যোগ দিয়েছেন।

প্রথম দিনের অনুশীলন ক্যাম্পে অনুপস্থিত ছিলেন অধিনায়ক সাকিব। শুরুতে সাকিবের না থাকার কারণ হিসাবে নির্দিষ্ট করে কেউ কিছু বলতে পারেননি। পরে জানা যায়, অসুস্থতার জন্য অনুপস্থিত ছিলেন এই অলরাউন্ডার। এছাড়া স্কোয়াড থেকে ছিটকে যাওয়া মোহাম্মদ সাইফউদ্দিনও ছিলেন না ক্যাম্পে। ইনজুরি আক্রান্ত তামিমের পরিবর্তে ডাক পাওয়া আরেক টপ অর্ডার ব্যাটসম্যান ইমরুল ছিলেন অনুশীলনে। বাকি ১৩ ক্রিকেটারকেই দেখা গেছে ক্যাম্পে।

উল্লেখ্য, ২৩ অক্টোবর থেকেই বিপ টেস্টের মধ্য দিয়ে ক্রিকেটারদের আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু করার কথা ছিল। কিন্তু আন্দোলন-ধর্মঘটের কারণে সেটা আর সম্ভব হয়নি। ২৩ তারিখ রাতেই ধর্মঘটের অবসান হয় এবং ক্রিকেটাররা ঘোষণা দেন, তারপর গতকাল থেকেই শুরু হয় তাদের ভারত সফরের প্রস্তুতি।

গত সপ্তাহে ভারত সফরের টি-টোয়েন্টি স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই কারণে শুধু টি-টোয়েন্টি স্কোয়াডে থাকা ক্রিকেটারদের নিয়ে ক্যাম্প শুরু হয়েছে। প্রসঙ্গত, চ্যাম্পিয়নশিপের দুই টেস্টের সিরিজের আগে ৩ ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ দল। যার জন্য আগামী ৩০ অক্টোবর ভারতের উদ্দেশ্যে দেশ ছাড়বে টাইগাররা। ভারতে উড়াল দেওয়ার আগে বর্তমানে চার দিনের প্রস্তুতি ক্যাম্পে অংশ নিয়েছেন ক্রিকেটাররা। প্রথম দু’দিন স্কিল ট্রেনিংয়ের পর বাকি দুদিনে নিজেদের মধ্যে দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দল। এরপর ভারতের বিপক্ষে বাংলাদেশ খেলবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচ। সেই সিরিজের জন্য বাংলাদেশের টেস্ট দল ঘোষণা করা হয়নি এখনও।

নভেম্বরের ৩ তারিখে দিল্লীতে বাংলাদেশ দল প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারতের বিপক্ষে। রাজকোটে দ্বিতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে ৭ নভেম্বর। নাগপুরে সিরেজের শেষ ও তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হবে দু’দল। প্রতিটি ম্যাচই হবে রাত সাড়ে সাতটায়। এরপর ১৪ নভেম্বর ইন্দোরে দু’দল প্রথম টেস্ট ম্যাচ খেলবে। ২২ নভেম্বর কলকাতায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টম্যাচ দিয়ে ভারত সফরের ইতি টানবে বাংলাদেশ দল।

ভারত সফরের টি-টোয়েন্টি দল: সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, লিটন দাস, আফিফ হোসেন, আরাফাত সানি, সৌম্য সরকার, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ নাঈম শেখ, আমিনুল ইসলাম বিপ্লব, আল আমিন হোসেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন