শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘বদলি’ নাসিরের ফিফটি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম

আগের দুই রাউন্ডে পাননি রানের দেখা। উল্টো আম্পায়ারের উদ্দেশ্যে বাজে ভাষা ব্যবহার করে নিষিদ্ধ হয়েছিলেন এক ম্যাচের জন্য। লেগ স্পিনার রিশাদ হোসেনকে বিসিবি ডেকে পাঠানোয় বদলি নামার সুযোগটা পুরোপুরি কাজে লাগালেন নাসির হোসেন। তুলে নিলেন অপরাজিত ফিফটি। ফিফটির দেখা পেলেন মেহেদী মারুফ ও নাঈম ইসলামও। রাজশাহীর বিপক্ষে প্রথম ইনিংসে লিড নিয়েছে রংপুর।

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে ৬ উইকেটে ২৬৩ রান নিয়ে দিন শেষ করে রংপুর। প্রথম ইনিংসে ২০১ রানে গুটিয়ে যাওয়া রাজশাহীর চেয়ে ৬২ রানে এগিয়ে আছে তারা। নাসির ৫৫ ও ধীমান ঘোষ ১৪ রানে অপরাজিত আছেন।

জাতীয় লিগের প্রথম স্তরের তৃতীয় রাউন্ডে গতকাল ২ উইকেটে ৩২ রান নিয়ে দিন শুরু করে রংপুর। সাবধানী ব্যাটিংয়ে প্রথম সেশনে মাত্র ৫৯ রান তোলেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মারুফ ও নাঈম। লাঞ্চের পর ১৭৪ বলে ফিফটি তুলে নেন মারুফ। নাঈমের পঞ্চাশ আসে ১৭৬ বলে। রানের গতি বাড়ানোর চেষ্টায় থাকা মারুফকে ফিরিয়ে ১২৭ রানের জুটি ভাঙেন ইফতেখার সাজ্জাদ। পরে অভিজ্ঞ নাঈমকেও বিদায় করেন ডানহাতি এই অফস্পিনার।

আগের দুই ম্যাচেই ফিফটি তুলে নেওয়া তানবীর হায়দার কাটা পড়েন রান আউটে। আরিফুল হকের সঙ্গে ৬১ রানের জুটিতে দলকে লিড এনে দেন নাসির। ৪৭ রান করে সাকলাইন সজীবের বলে বোল্ড হয়ে যান আরিফুল। ধীমানকে নিয়ে দিনের বাকি সময় নিরাপদে পার করেন নাসির।

এদিকে, পাশের ভেন্যুতে খুলনার সাড়ে তিনশ ছাড়ানো সংগ্রহের জবাব ভালোভাবেই দিচ্ছে ঢাকা। রনি তালুকদার ও জয়রাজ শেখের দুর্দান্ত শুরুর পর রাজধানীর দলকে এগিয়ে নিচ্ছেন সাইফ হাসান ও রকিবুল হাসান।

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জাতীয় ক্রিকেট লিগের তৃতীয় রাউন্ডে দ্বিতীয় দিন শেষে ঢাকার সংগ্রহ ২ উইকেটে ১৭৫ রান। ২৬ রানে ক্রিজে আছেন সাইফ, ২৪ রানে রকিবুল। ৮ উইকেট হাতে নিয়ে প্রথম ইনিংসে এখনও তারা ১৬৫ রানে পিছিয়ে।

আগের দিন ৩০ রানে অপরাজিত থাকা মেহেদী হাসান মিরাজ এদিন মাঠে নামেননি। জাতীয় দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলতে তার সঙ্গে বিসিবির ডাকে এখন ঢাকায় সতীর্থ মোহাম্মাদ মিঠুনও। মিরাজের বদলি নামেন কিপার-ব্যাটসম্যান ইমরান উজ-জামান। মিঠুনের বদলি বাঁ-হাতি স্পিনার মইনুল ইসলাম।

এদিন ৪ উইকেটে ৮১ রান যোগ করে ৩৭১ রানে অলআউট হয় খুলনা। আগের দিন দুটি করে উইকেট নেওয়া পেসার সুমন খান ও স্পিনার তাইবুর রহমান এদিন নিয়েছেন একটি করে। দুটি নেন শুভাগত হোম।

লাঞ্চের আগে ২ ওভার ব্যাটিংয়ের সুযোগ পান ঢাকার দুই ওপেনার রনি ও জয়রাজ। রুবেল হোসেন, আব্দুর রাজ্জাকদের হতাশা বাড়িয়ে তারা কাটিয়ে দেন মাঝের সেশনও। জয়রাজকে ফিরিয়ে ১২৫ রানের উদ্বোধনী জুটি ভাঙেন মইনুল। ১২১ বলে ৫টি চার ও এক ছক্কায় ৫১ রান করেন তরুণ কিপার-ব্যাটসম্যান।
পরের ওভারে রনিকে তুলে নিয়ে খুলনাকে ম্যাচে ফেরান রুবেল। আগের তিন ইনিংসে দুটি ফিফটির দেখা পাওয়া অভিজ্ঞ এই ডানহাতি এবার আউট হন ১২৬ বলে ৬টি চার ও ৩ ছক্কায় ৭৩ রানে। শেষ বিকেলে খুলনার হতাশা বাড়ান আগের ম্যাচের সেঞ্চুরিয়ান সাইফ ও অভিজ্ঞ রকিবুল। দুজন অবিচ্ছিন্ন আছেন ৫০ রানের জুটিতে। এছাড়া বিরূপ আবহাওয়ার কারণে দ্বিতীয় স্তরে বরিশাল-ঢাকা মেট্রো ও চট্টগ্রাম-সিলেট ম্যাচে দ্বিতীয় দিনেও একটি বলও মাঠে গড়ায়নি।

সংক্ষিপ্ত স্কোর
রাজশাহী-রংপুর
কক্সবাজার-২
রাজশাহী ১ম ইনিংস : ৭১.৪ ওভারে ২০১। রংপুর ১ম ইনিংস : (প্রথম দিন শেষে ৩২/২) ১০৭ ওভারে ২৬৩/৬ (মারুফ ৭৮, মাহমুদুল ২, সোহরাওয়ার্দী ১, নাঈম ৫৪, আরিফুল ৪৭, তানবীর ৫, নাসির ৫৫*, ধীমান ১৪*; দেলোয়ার ১/৪৫, তাইজুল ১/১২, ইফতেখার ২/৫৯, সাকলাইন ১/২০)।
খুলনা-ঢাকা মেট্রো
কক্সবাজার-১
খুলনা ১ম ইনিংস : ১১১.১ ওভারে ৩৭১ (মিরাজ ৩০*, রাজ্জাক ৩২, রুবেল ২২, হালিম ৭*, ইমরান ১; সুমন ৩/৫১, শাকিল ১/৫৩, নাজমুল ০/৭৯, জুবায়ের ১/৬৮, শুভাগত ২/৫১, তাইবুর ৩/৪১)।
ঢাকা ১ম ইনিংস : ৫৫.৫ ওভারে ১৭৫/২ (রনি ৭৩, জয়রাজ ৫১, সাইফ ২৬*, রাকিবুল ২৪*; রুবেল ১/৪২, রাজ্জাক ০/২৮, মইনুল ১/৩৭)।
*দ্বিতীয় দিন শেষে

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন