বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ওসপিয়ায় চড়ে যুগ পর সেমিতে কলম্বিয়া

প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এবারের কোপায় শুধুমাত্র ফাইনাল ম্যাচের জন্যে রাখা হয়েছে অতিরিক্ত সময়। কলম্বিয়া-পেরুর মধ্যকার কোয়ার্টার ফাইনাল ম্যাচটি তাই নির্ধারীত ৯০ মিনিটে নিষ্পত্তি না হওয়ায় ম্যাচ সরাসরি গড়ায় টাইব্রেকারে। পেনাল্টি শুট-আউটের এই ভাগ্যে সাধারণত জয়ের প্রয়োজনীয় ব্যবধান গড়ে দেন গোলরক্ষকেরা। গতকালের সেই ব্যবধান গড়ে দেয়া ব্যক্তিটি ছিলেন কলম্বিয়া গোলরক্ষক ডেভিড অসপিয়া। নির্ধারীত সময়ে গোলশূন্য ড্রয়ের পর তার নৈপুণ্যেই পেরুকে ৪-২ গোলে হারিয়ে এক যুগ পর কোপার সেমি-ফাইনালে উঠেছে কলম্বিয়া।
নিউ জার্সির এক পৌর শহর ইস্ট রাদারফের্ডের মিটলাইফ স্টেডিয়ামে ম্যাচের লড়াই শুরু থেকেই ছিল হাড্ডা-হাড্ডি। তবে বল নিয়ে গোলমুখে কারীকুরী করতে পারেনি কেউই। গোলের তেমন কোন সুযোগও তৈরী করতে পারেনি কোন দল। শুধুমাত্র প্রধমার্ধে হামেস রদ্রিগুয়েজের শট পেরুর গোলপোষ্ট কাপিয়ে ফিরে আসা, আর দ্বিতীয়ার্ধের শেস সময়ে কর্নার-কিক থেকে উড়ে আসা বলে পেরুর ক্রিশ্চিয়ান রামোসেস হেড দারুণ দক্ষতায় রুখে দেন কলম্বিয়া গোলরক্ষ অসপিয়া; এই হল ম্যাচের সবচেয়ে উত্তপ্ত মুহূর্ত। ওসপিয়ার দুর্দান্ত সেভই মূলত কলম্বিয়ানদের ভাগ্য অনেকাংশে নির্ধারণ করে দেয়।
পেনাল্টি শুট আউটে প্রথম দুটি করে শটের পরও সমতা ছিল। কলম্বিয়ার পক্ষে গোল দুটি করেন অধিনায়ক রদ্রিগুয়েজ এবং জুয়ান কুয়াদ্রাদো। পেরুর হয়ে গোল করেন মারিও রুডিয়েজ ও রেনাতো তাপিয়া। নিজেদের তৃতীয় শটে কলম্বিয়াকে এগিয়ে নেন দায়রো মোরেনো। এরপর পেরুর মিগুয়েল ত্রাউকোর শট রুখে দেন অসপিয়া। ওসপিয়া ঝাঁপিয়ে পড়েছিলেন নিজের বাঁ প্রান্তে, কিন্ত ত্রাউকোর সোজাসুজি নেয়া শট ওসপিয়ার পায়ে লেগে প্রতিহত হয়। পরের শটেও কলম্বিয়াকে এগিয়ে নেন বদলি খেলোয়াড় পেরেজ কার্দোনা। ফলে চুতর্থ শটটি পেরুর জন্যে হয়ে দাঁড়ায় ভাগ্য নির্ধারনী। কিন্তু এসময় সান্ত¦নাতীত ভুলটি করে বসেন ক্রিশ্চিয়ান কুয়েভা। ক্রসবারের উপর দিয়ে বল ভাসিয়ে দেন দিপোর্তিভো মিডফিল্ডার।
২০০৪ সালের পর প্রথমবারের মত শেষ চারে পা রাখল ২০০১ সালের চ্যাম্পিয়নরা। আগামী ২২ জুন তাদের প্রতিপক্ষ কে হচ্ছে তা হয়ত জেনে গেছেন ইতোমধ্যেই। ফাইনালের পথে তাদের অতিক্রম করতে হবে মেক্সিকো ও চিলির মধ্যকার জয়ী দলের বাধা। আগের দিন ইকুয়েডরকে হারিয়ে সেমিতে পা রাখে স্বাগতিক যুক্তরাষ্ট্র। ভেনিজুলোর ও আর্জেন্টিনার মধ্যে কাকে তারা সেমিতে প্রতিপক্ষ হিসেবে পেলো সেটাও নিশ্চয় প্রযুক্তি অপনাকে জানান দিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন