সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সাকিবের ভাগ্য দোদুল্যমান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৯, ২:২৯ পিএম | আপডেট : ২:৩০ পিএম, ২৯ অক্টোবর, ২০১৯

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ দল দেশ ছাড়বে বুধবার। এই সংক্ষিপ্ত সিরিজের পর টেস্ট সিরিজেও অংশ নেবে বাংলাদেশ। কিন্তু এই গুরুত্বপূর্ণ সফরের আগে মাঠের খেলার বাইরে মূল কেন্দ্রবিন্দুতে টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান।
ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পর তা গোপন করার অভিযোগে সাকিব আইসিসির তদন্তের যে খবর মঙ্গলবার সংবাদমাধ্যমে এসেছে, তাতে ভারত সফরে তার না যাওয়া এখন অনেকটাই নিশ্চিত। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল অবশ্য বলেছেন, সাকিবের ভাগ্যে যাই ঘটুক, বিসিবি তার পাশে থাকবে।
ক্রিকেটারদের ধর্মঘট শেষ হওয়ার পর গত শুক্রবার থেকে শুরু হয় ভারত সফরের জন্য বাংলাদেশ দলের প্রস্তুতি। কিন্তু অনুশীলনের প্রথম দিনই ছিলেন না অধিনায়ক। তার না থাকা নিয়ে স্পষ্ট করে কিছু জানাচ্ছিলও না বিসিবি। পরে জানা যায়, অসুস্থতার জন্য কোচের কাছ থেকে ছুটি নিয়েছেন সাকিব। পরদিন তিনি অনুশীলনে যোগ দেন।
রবি ও সোমবার ক্রিকেটাররা নিজেদের মধ্যে দুটি প্রস্তুতি ম্যাচ খেললেও সাকিব একটিও খেলেননি। তাতে নতুন করে মাথাচাড়া দেয় অনেক প্রশ্ন। বিসিবি এবারও স্পষ্ট করছিল না কোনো কিছু। পরে সোমবার রাতে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানান, ভারত সফরের জন্য পরিবর্তিত টি-টোয়েন্টি দল জানানো হবে মঙ্গলবার। তাতে গুঞ্জনগুলো শক্ত ভিত পায় আরও।
একটি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, দুই বছর আগে জুয়াড়িদের কাছ থেকে প্রস্তাব পেয়েও আইসিসি বা বিসিবিকে জানাননি সাকিব। প্সরকাশিত রিপোর্ট সত্যি হলে, আইসিসির দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গের জন্য শাস্তি পেতে হতে পারে বাংলাদেশের এই অলরাউন্ডারকে। অবশ্য আইসিসির পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা এখনও আসেনি।
ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটির দুর্নীতি বিরোধী ধারা অনুযায়ী, কারও কাছ থেকে অনৈতিক কিছুর প্রস্তাব পেলে যত দ্রুত সম্ভব আইসিসি বা সংশ্লিষ্ট বোর্ডকে জানাতে হয়। প্রতিটি সিরিজের আগে ক্রিকেটারদের ক্লাস নিয়ে এ নিয়ম মনে করিয়ে দেওয়া হয় আনুষ্ঠানিকভাবে। অপরাধের মাত্রা অনুযায়ী, এই ধারা ভঙ্গের শাস্তি হতে পারে ৬ মাস থেকে ৫ বছরের নিষেধাজ্ঞা।
এ বিষয়ে এখন অবধি আনুষ্ঠানিকভাবে কথা বলতে রাজি হননি বিসিবির কোন পরিচালক। ভারত সফরের টি-টোয়েন্টি দলের পরিবর্তনগুলো ঘোষণা করা হলে সেখানে একটি ধারণা পাওয়া সম্ভব। তবে মঙ্গলবার দুপুর পর্যন্ত সেই দল ঘোষণার কোনো খবর নেই। আর সংবাদকর্মীদের কোন সাড়া মিলছে না সাকিবের কাছ থেকেও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন