শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

১৩ দলের ওয়ানডে লিগ!

প্রকাশের সময় : ২০ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টির যুগে আকর্ষণ হারিয়ে ফেলা এক দিনের ক্রিকেটের (ওডিআই) আকর্ষণ ফেরাতে এটিকে নতুন মোড়কে বাজারে ছাড়ার উদ্যোগ নিচ্ছে আইসিসি। নতুন এই উদ্যোগের অংশ হিসেবে শুধু দুই স্তরের টেস্ট ক্রিকেটই নয়, তিন বছর মেয়াদি একটি ওয়ানডে লিগ আয়োজনের কথাও ভাবছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। তিন বছরের এই প্রক্রিয়ার অংশ হবে ১৩টি দল। আইসিসির আসছে সভায় টেস্ট ক্রিকেট দ্বি-স্তরের করার পাশাপাশি ওয়ানডে লিগ নিয়েও আলোচনা হবে। চলতি মাসের শেষে এডিনবরায় হবে আইসিসি আগামী সভা। সভায় অনুমোদিত হলে ২০১৯ সাল থেকেই শুরু হয়ে যেতে পারে এই লিগ।
প্রস্তাব অনুযায়ী ১৩টি দল নিয়ে হবে এই লিগ। প্রতিটি দল পরস্পরের সঙ্গে দেশে বা দেশের বাইরে ৩ ম্যাচের একটি করে সিরিজ খেলবে। ৩ বছরের এই প্রক্রিয়া শেষে দুটি দল খেলবে ফাইনালে। সেক্ষেত্রে ৩ বছরে প্রতিটি দল ফাইনাল ছাড়া খেলবে ৩৬টি ওয়ানডে। এই টুর্নামেন্টের ফলাফলের ওপর নির্ভর করেই নির্ধারিত হতে পারে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা। ১০টি টেস্ট খেলুড়ে দেশের বাইরে এই লিগের অংশ হতে পারে আফগানিস্তান, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড। নতুন এই ছকে একটি দল তিন বছরে হোম অথবা অ্যাওয়ে ভিত্তিতে অন্য প্রতিটি দলের সঙ্গে একটি করে তিন ম্যাচের সিরিজ খেলবে। যাতে প্রতিটি দলেরই তিন বছর সময়কালে ৩৬টি ওয়ানডে ম্যাচ খেলা হয়। চতুর্থ বছরটি সংরক্ষিত থাকবে দলগুলোর বিশ্বকাপ প্রস্তুতির জন্য।
এই লিগের বাইরেও চাইলে নিজ উদ্যোগে ওয়ানডে আয়োজন করতে পারবে দলগুলি। তবে সেসব ম্যাচ এই লিগের অংশ হিসেবে বিবেচিত হবে না। আইসিসি কর্তাদের বিশ্বাস, বিশ্বকাপের বাইরে ওয়ানডে ম্যাচগুলোকে নতুন মাত্রা দেবে এই উদ্যোগ। দ্বিপাক্ষিক সিরিজগুলো এতে আরও অর্থবহ ও প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ হবে। দর্শক ও টিভি স¤প্রচারকারী সংস্থার আগ্রহ বাড়বে অনেক; বাড়বে রাজস্ব। টি-টোয়েন্টির চ্যালেঞ্জ মোকাবেলায় ওয়ানডেকে টিকে থাকতেও সাহায্য করবে এই উদ্যোগ। এই পদ্ধতিতে কোনো সিরিজকেই আর ‘অপ্রযোজনীয়’ কিংবা ‘অহেতুক’ হিসেবে দেখার সুযোগ থাকবে না বলে মনে করে আইসিসি। নতুন এই উদ্যোগে তুলনামূলক ছোট ও দুর্বল দেশগুলো সুবিধা পাবে বলে ধারণা করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন