বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

তৈরী পোশাক খাতে ঋণসুবিধা বাড়ল

প্রকাশের সময় : ২১ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : তৈরী পোশাক খাতের উদ্যোক্তারা এখন থেকে বাংলাদেশ ব্যাংকের রফতানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে দুই কোটি ডলার পর্যন্ত ঋণ নিতে পারবেন। এতদিন এ তহবিল থেকে এ খাতের একজন উদ্যোক্তা সর্বোচ্চ দেড় কোটি ডলার পর্যন্ত ঋণ নিতে পারতেন। গতকাল সোমবার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।
রফতানিমুখী শিল্পের প্রসার অব্যাহত রাখতে ইডিএফ তহবিল থেকে স্বল্প সুদে বৈদেশিক মুদ্রায় ঋণসুবিধা দেয়া হয়। রফতানিপণ্য উৎপাদনের জন্য প্রয়োজনীয় উপকরণাদি যেমন তুলা, সুতা, শিল্পের কাঁচামাল আমদানিতেও রফতানিকারকেরা এই ঋণ পান। জানা গেছে, বর্তমানে কেন্দ্রীয় ব্যাংকের রফতানি উন্নয়ন তহবিলের আকার ২০০ কোটি ডলারে উন্নীত করা হয়েছে।
সার্কুলারে বলা হয়েছে, তৈরী পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর সদস্য মিলগুলো ইডিএফ থেকে এতদিন বৈদেশিক মুদ্রায় দেড় কোটি ডলার ঋণ নিতে পারত। এখন থেকে এ সীমা বাড়িয়ে দুই কোটি ডলার নির্ধারণ করা হলো। বৈদেশিক মুদ্রা লেনদেনকারী (এডি) ব্যাংক শাখার মাধ্যমে গ্রাহকরা আবেদন করে এ ঋণ নিতে পারবেন। এর আগে গেল বছরের ডিসেম্বরে বিটিএমএর সদস্য মিলগুলোর জন্যও ইডিএফ থেকে ঋণ নেয়ার সীমা বাড়িয়ে দুই কোটি ডলার নির্ধারণ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন