শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘মিশন ইম্পসিবল’ ভাবছে না যুক্তরাষ্ট্র

প্রকাশের সময় : ২১ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : সেমি-ফাইনালে প্রতিপক্ষ হিসেবে নিশ্চয় আর্জেন্টিনাকে চায়নি কোপার বিশেষ আসরের স্বাগতিক দল যুক্তরাষ্ট্র। সেটা আর্জেন্টিনা ফিফা র‌্যাংকিংয়ের এক নম্বর দল বলে নয়, লিওনেল মেসির দল বলে। পুরো টুর্নামেন্টে ফুটবল জাদুকরকে নিয়ে স্বাগতিক দর্শকরা যে উচ্ছ¡াস দেখিয়েছেন তাতে এমনটা মনে হতেই পারে।
র‌্যাংকিংয়ের ৩১ নম্বর দলের সাথে এক নম্বর দলের লড়াইটা একতরফাই হওয়ার কথা। তারপরও দৃঢ়প্রতিজ্ঞ যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত টুর্নামেন্টে দারুণ পারফর্ম্যান্স আর নিজেদের উপর দৃঢ় বিশ্বাসই স্বাগতিকদের ভরসার যোগাচ্ছে। নিজেদের প্রথম ম্যাচে কলম্বিয়ার কাছে হার দিয়ে শুরু করলেও পরের তিন ম্যাচে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় তারা। এসময় তারা গোল করেছে ৭টি, বিনিময়ে মাত্র একটি গোল হজম করাও রক্ষণে তাদের দৃড়তারই প্রমাণ দেয়। কিন্তু ওদিকে আর্জেন্টিনার আক্রমণভাগ যে গঠিত বিশ্বের সেরা সেরা ফরোয়ার্ডদের নিয়ে। এখন পর্যন্ত ৪ ম্যাচে প্রতিপক্ষের জালে ১৪ বার বল পাঠিয়েছে তারা। শেষ ম্যাচে ভেনিজুয়েলাকে উড়িয়ে দিয়েছে ৪-১ গোলে। চোট কটিয়ে ওই ম্যাচে পূর্ণ সময় মাঠে ছিলেন মেসি। একটি গোল করে ও দুটি করিয়ে ভয়ঙ্কর বার্তায় দিয়ে রাখেন প্রতিপক্ষকে। এদিন দেশের হয়ে সর্বোচ্চ ম্যাচের রেকর্ডে গ্যাব্রিয়েল বাতিস্তুতার পাশে বসেন বার্সা তারকা। এদিন যদি ‘গাবিগোল’কে ছাড়িয়ে যাওয়ার প্রতিজ্ঞা নিয়ে মাঠে নামেন তাহলে তো ডেম্পসিদের কপালে দুর্ভোগ আছে তা বলাই যায়। এছাড়া ফর্মের তুঙ্গে আছেন গেলবারের সেরি আ’র সর্বোচ্চ গোলদাতা গঞ্জালো হিগুইন, ভেনিজুয়েলার বিপক্ষে জোড়া গোল করে তারই আভাস দিয়েছেন নাপোলি স্ট্রাইকার। একাদশে ফিরে নিজেদের প্রমাণ করতে উন্মুখ আগুয়েরো-লাভেজ্জিরাও। আসরে গোল পেয়েছেন তারাও।
এরপরও নির্ভয়ে থাকার আভাস দিয়েছেন যুক্তরাষ্ট্র কোচ জার্গেন ক্লিন্সম্যান। এমনকি এই ম্যাচে জয়ের লক্ষটা ‘মিশন ইম্পসিবল’ নয় বলেও ভাবছেন ক্লিন্সম্যান। শিষ্যদের কানে জপে দিচ্ছেন সফলতা ছিনিয়ে আনার মন্ত্র, ‘অনুশীলন শুরুর আগে আমি ছেলেদের বলেছি- জীবনে এমন সুযোগ একবারই আসে। তোমরা সেমি-ফাইনালে উঠে নিজেদের গর্বিত করেছো; কিন্তু এখন এর চেয়েও বেশি কিছুর জন্য খেলো।’ ৫১ বছর বয়সী আরো বলেন, ‘আমরা কামড় বসাতে ও লড়তে প্রস্তুত। তাদের তাড়া করতে এবং ভালো করে নিজেদের সামলে নিতেও প্রস্তুত।’ সে তিনি মুখে যায় বলুন আসলেই ভয় পচ্ছেন কি-না তা তার এই কথাতেই স্পষ্ট, ‘আমরা তাদেরকে একদম ভয় পাচ্ছি না। আমরা তাদের খেলোয়াড়দের শ্রদ্ধা করি। এটা এখন বিশেষ মুহূর্ত।’ তবে ফুটবলে ঘটতে পারে যে কোন কিছুই। সেই অনিশ্চয়তার কথা ভেবেই হয়তো ‘এটাকে আমরা মিশন ইম্পসিবল হিসাবে দেখছি না’ বলেও জানান ক্লিন্সম্যান।
আর্জেন্টাইনদের সাথে শেষ দুই সাক্ষাতের ম্যাচ থেকেও প্রেরণা পেতে পারেন ক্লিন্সম্যান। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে দু’টিই তারা ড্র করেছিল ১-১ ও ০-০ গোলে। সব মিলে আর্জেন্টিনার বিপক্ষে মোট ১০ বারের সাক্ষাতে দু’টি জয়ের রেকর্ডও আছে যুক্তরাষ্ট্রের, এমনকি কোপাতেই তাদের কাছে হারের রেকর্ড আছে আর্জেন্টিনার (১৯৯৫ সালে, ৩-০ ব্যবধানে)। বাকি ৬ বার জিতেছে লাতিন আমেরিকার দলটি।
মেসিরাও তাই সতর্ক প্রতিপক্ষকে নিয়ে। ৫ বারের বিশ্বসেরা প্রতিপক্ষকে সমীহ করে বলেন, ‘যুক্তরাষ্ট আমাদের আক্রমণের চেষ্টা করবে, তারা খুব কঠিন দল। এখন পর্যন্ত আমরা যা করে এসেছি এভাবেই আমরা এগিয়ে যাব।’ কোচ মার্টিনোও আত্মবিশ্বাসী জয়ের ব্যাপারে, ‘আমরা জানি তাদের ম্যাচের ভাগ্য গড়ে দেওয়ার মত খেলোয়াড় আছে। সবাই এ ব্যপারে সতর্ক থাকবে।’ ক্লিন্সম্যানের বার্তা যদি সঠিক হয় তাহলে আগামীকাল সকালে জমজমাট এক ম্যাচ আপেক্ষা করছে বলাই যায়।সেমি-ফাইনালে মুখোমুখি

২২ জুন আর্জেন্টিনা-যুক্তরাষ্ট্র, সকাল ৭টা
২৩ জুন চিলি-কলম্বিয়া, ভোর ৬টা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন