শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বিশ্বকাপ ঝুঁকিতে ব্রাজিল!

প্রকাশের সময় : ২২ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : সবকিছু চূড়ান্ত ছিল আাগেই, বাকি ছিল আনুষ্ঠানিক ঘোষণা। গতকাল সেটাও দিয়ে দিয়েছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন। ব্রাজিল জাতীয় দলের নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন আদেনর লিওনার্দো টিটে।
গত ২৯ বছরের ইতিহাসে প্রথমবারের মত কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকে বাদ পড়ে ব্রাজিল। এ নিয়ে হাজারো সমালোচনার তীর দুঙ্গা আর ফেডারেশনকে এমনভাবে বিদ্ধ করে, শেষ পর্যন্ত বরখাস্ত হতে হয় কোচ দুঙ্গাকে। এরপর অলিম্পিক পর্যন্ত দলের দায়িত্ব দেওয়া হয় রোজারিও মেকেলের কাঁধে। এবার পূর্ণ মেয়াদে দলের দায়িত্ব দেওয়া হল টিটের ওপর। রিও অলিম্পিকের পর দলের দায়িত্ব বুঝে নেবেন টিটে।
ফিরেই সমর্থকদের কোথায় একটু আশার বাণী শোনাবেন তা না, দলের আশু বিপদের সাথে পরিচয় করিয়ে দিচ্ছেন টিটে। আসন্ন রাশিয়া বিশ্বকাপে নাকি ঝুঁকির মুখে আছে ব্রাজিল দল। ৫৫ বছর বয়সী বলেন, “বিশ্বকাপের জন্য জায়গা করে নেওয়াতেই এখন আমাদের মনোযোগ। আমরা বাছাই হওয়ার অঞ্চলে নেই। বাদ পড়ার ঝুঁকিতে আছি। আপনারা যদি এটা মেনে না নেন, তাহলে বাস্তবতার বিরুদ্ধে লড়াই করবেন।” তবে দলকে ভালো একটা জায়গায় নিয়ে যাওয়ার ব্যপারেও আশাবাদ ব্যক্ত করেন টিটে, “দুর্ভাগ্যজনকভাবে দলের বাজে পারফর্ম্যান্সের কারণে এখন আমি কোচের দায়িত্বে। আমাদের উন্নতির যোগ্যতা আছে।”
২০১২ সালে স্বদেশী ক্লাব করিন্থিয়ান্সকে বিশেষ উচ্চতায় নিয়ে গিয়েছিলেন টিটে। ক্লাব ইতিহাসে প্রথমবারের মত কোপা লিবার্তাদোরেস জেতানোর পাশাপাশি তৎকালীন ইউরোপর সেরা দল চেলসিকে হারিয়ে দলকে ক্লাব বিশ্বকাপ জিতিয়েছিলেন তিনি। এরপর বছর দু’য়েক বিরতির পর আবারো ক্লাবের দায়িত্বে ফেরেন ৫৫ বছর বয়সী টিটে। এই অর্জনই বিশ্বের সবচেয়ে ঐতিহ্যবাহী দলের কোচের দায়িত্ব পাওয়াতে ভূমিকা রেখেছে।
লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ৬ ম্যাচ শেষে ৯ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে ব্রাজিল। দশ দলের মধ্যে শীর্ষ চারটি দল সরাসরি অংশ নেবে বিশ্বকাপের মূল পর্বে, পঞ্চম দল সুযোগ পাবে প্লে-অফ খেলার। এখন পর্যন্ত প্রতিটা বিশ্বকাপেই মূল পর্বে খেলেছে ‘সেলেসাও’ খ্যাত দলটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন