শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘আর্জেন্টিনা’কে দেখলেন ক্লিন্সম্যান

প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক
স্বাগতিক কোচ জার্গেন ক্লিন্সম্যানের সব উচ্চ বাচ্য থামাতে আর্জেন্টাইনরা এদিন সময় নিলেন মাত্র তিন মিনিট। মেসির যে পাস থেকে লাভেজ্জি হেডের মাধ্যমে গোল করেন তা দর্শকরা মনে রাখবে লাভেজ্জির হেডারকে নয়, জাদুকরের শৈল্পিক পাসকে। আর ম্যাচের ৩২তম মিনিটে আসে মেসির সেই জাদুকরী মুহূর্ত। এসময় দুর্দান্ত ফ্রি-কিকেই দেশের হয়ে ইতহাস গড়েন বার্সা তারকা। দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে দলের জয় অনেকটা নিশ্চিত করেন হিগুইন। এসময় দলের তৃতীয় গোলটি করেন নাপোলি স্ট্রাইকার। সেখানেও পরোক্ষ অবদান ছিল মেসির। আর হিগুইনকে দিয়ে করানো ম্যাচের চতুর্থ গোলটি তো মেসির নিঃসার্থ দান। নিজেও বলটা পাঠাতে পারতেন জালে। কিন্তু গোল করার চেয়ে করানোতেই যার বেশি আনন্দ তিনি আসরের সর্বোচ্চ গোলদাতা হওয়ার সুযোগটাও নিতে চাননি। আসরে হিগুয়েনের এটি চতুর্থ গোল। আর আসরে মেসির এটি চতুর্থ এ্যাসিস্ট, গোল ৫টি। ৬ গোল নিয়ে শীর্ষাশনে চিলির এদুয়ার্দো ভার্গাস। এক মেক্সিকোর বিপক্ষেই ভার্গাস করেন ৪ গোল।
এমন প্রাপ্তিময় ম্যাচে আর্জেন্টিনার দুর্ভাবনা একটাই। লাভেজ্জিকে হয়তো ফাইনালে পাওয়া যাবে না। দ্বিতীয়ার্ধে একটি বল রিসিভ করতে গিয়ে মাঠের সাইড স্ক্রিনে ধাক্কা খেয়ে উল্টে পড়ে মেরুদ-ে গুরুতর আঘাত পান তিনি। অনেক পরে অবশ্য নিজেই উঠে দাঁড়িয়ে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন।
ওদিকে হারের পর কি ভাবছেন প্রতিপক্ষ কোচ ক্লিন্সম্যান? ম্যাচে তো উল্লেখ করার মত কিছুই করতে পারল না তার দল। তার মতে ম্যাচর শুরতেই গোল খেয়ে হতভম্ব হয়ে গিয়েছিল তার শিষ্যরা। পুরো ম্যাচজুড়েই নাকি তা আর কাটিয়ে উঠতে পারেনি। এই হতাশা থেকেই হয়তো আর্জেন্টিনার গোলে একটাও শট নিতে পারেনি তারা! গোল খাওয়ার পর নাকি ক্লিন্সম্যান খেলোয়াড়দের খেলায় ফেরানোর জন্য ‘তাদের তাড়া করে, দরকার হলে শরীর ব্যবহার করে, এমনকি পায়ের পাতা মাড়িয়ে’ও খেলতে বলেন। কিন্তু কিছুতেই কোন কাজ হল না। মানসিকভাবেই নাকি হেরে বসেছিল তার দল। তবে এই হারেও কোন ক্লেশ নেই জার্মান কোচের। প্রতিপক্ষের খেলার প্রশংসা করে সাবেক জার্মান ফুটবলার বলেন, “আর্জেন্টিনা আজ দেখিয়েছে কেন তারা বিশ্বের এক নম্বর দল। এই দলের বিপক্ষে হারে তাই কোন লজ্জা নেই।”
মার্টিনো অবশ্য নিজের দলকে সেরার তকমা দিবেন শিরোপা জয়ের পর, “ ঐ ম্যাচ (ফাইনাল) দিয়েই আমাদের প্রমান হবে আমরা সেরা, না কি সেরা নয়।’ যুক্তরাষ্ট্র ০ : ৪ আর্জেন্টিনা
আর্জেন্টিনার সর্বোচ্চ গোলদাতা

ফুটবলার    ম্যাচ    গোল
লিওনেল মেসি    ১১২    ৫৫
গ্যাব্রিয়েল বাতিস্তুতা    ৭৮    ৫৪
হার্নান ক্রেসপো    ৬৪    ৩৫
ডিয়েগো ম্যারাডোনা    ৯১    ৩৪
সার্জিও আগুয়েরো    ৭৬    ৩৩

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন