মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বাংলাদেশের স্বর্নালী দিন

জাহেদ খোকন, কাঠমান্ডু (নেপাল) থেকে | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

২০১০ সালে ঘরের মাঠে হওয়া সাউথ এশিয়ান (এসএ) গেমসে তায়কোয়ান্দো থেকে দুটি সোনা জিতেছিল বাংলাদেশ। ২০১৬ সালে আসেনি একটিও। এবার প্রতিযোগিতার তৃতীয় দিনেই তিনবার সোনার হাসি হেসেছে লাল-সবুজ কারাতেকারা, নেপালে গর্বের জাতীয় সঙ্গীত ‘আমার সোনার বাংলা’ বেজেছে তিন তিন বার। আর তাতে এরই মধ্যে গত আসরের সর্বোচ্চ চারটি স্বর্ণ পদকের কোটা পূরণ করে ফেলেছে বাংলাদেশ। এবার তা বাড়িয়ে আরো উচ্চ শিখরে পৌঁছার পালা।

গেমসের ১৩তম আসরে আগেরদিন বাংলাদেশের পক্ষে প্রথম স্বর্ণ এনে দিয়েছিলেন দিপু চাকমা। তায়কোয়ান্ডো ডিসিপ্লিনের পুমসে ইভেন্টে ভারতের প্রতিযোগিকে পেছনে ফেলে এ সাফল্য তুলে নেন। গতকাল এই সংখ্যা তিনগুণ করেন লাল-সবুজদের কারাতেকারা। কাঠমান্ডুর হিম সকালে সাদ্দোবাদো স্পোর্টস কমপ্লেক্সের ম্যাটে তাদের নজরকাড়া পারফরমেন্সে এদিন গেমসের কারাতে ডিসিপ্লিন থেকে আরো তিন স্বর্ণপদক জিতল বাংলাদেশ। তাই বলা চলে কাল লাল-সবুজদের জন্য কারাতের সোনায় মোড়ানো দিন ছিল। গেমসের তৃতীয় ও পদক লড়াইয়ের দ্বিতীয় দিন সকালে দেশের হয়ে সোনালী হাসি হাসেন কারাতেকা আল-আমিন ইসলাম। তাকে অনুসরণ করেন দুই নারী কারাতেকা মারজান আক্তার প্রিয়া ও হুমায়রা আক্তার অন্তরা।

নারী একক অন‚র্ধ্ব-৬১ কেজি ওজন শ্রেণিতে নেপালের অনু গুরুংকে ৫-২ পয়েন্টে হারান অন্তরা। অন্তরার আগে কারাতের নারী একক অন‚র্ধ্ব-৫৫ কেজি ওজন শ্রেণিতে সেরা হন মারজান আক্তার প্রিয়া। আর পুরুষ একক অন‚র্ধ্ব-৬০ কেজি ওজন শ্রেণিতে সোনা জিতেন আল আমিন। গতকালের এই ৩ স্বর্ণ মিলিয়ে দিনশেষে আরো তিনটি রুপা পদক নিয়ে বাংলাদেশের পদক সংখ্যা দাঁড়াল ২৮। যার মধ্যে রুপা চারটি ও ব্রোঞ্জ আছে ২০টি।
এবারের আসরে ২৭টি ডিসিপ্লিনের মধ্যে বাংলাদেশ অংশ নিচ্ছে ২৫টিতে, আর শেষ সময়ে ফুটবল না খেলা ভারত অংশ নিচ্ছে ১৬টিতে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন