রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আরেকটি আর্জেন্টিনা-চিলি ফাইনাল

প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এক বছর আগের সেই ফাইনালের স্মৃতি আবার ফিরে এলো কোপার শতবর্ষী আসরে। আবারো দক্ষিণ আমেরিকা শ্রেষ্ঠত্বের লড়াইয়ের ফাইনালে মুখোমুখী আর্জেন্টিনা ও চিলি। শুধু এবারের মঞ্চটা আলাদা। সেবার ঘরের মাঠ সান্তিয়াগোতে খেলার সুযোগ নিয়ে টাইব্রেকারে জিতেছিল চিলি। এবার নিউ জার্সিতে আগামী রোববারের ফাইনালে তাই দুই দলেরই সুযোগটা সমান। আসরের দ্বিতীয় সেমিফাইনালে গতকাল কলম্বিয়াকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে পৌঁছে বর্তমান চ্যাম্পিয়নরা।
শিকাগোর সোলজার ফিল্ড স্টেডিয়ামে মাত্র সপ্তম মিনিটে আরাঙ্গুইজ আর চার মিনিট বাদে ফুয়েনজালিদার গোলে এগিয়ে যায় চিলি। তখনই অনেকাংশেই নির্ধারণ হয়ে যায় ম্যাচের গতি-প্রকৃতি। শেষ পর্যন্ত এই ফলই হয়ে দাঁড়ায় ম্যাচের ভাগ্য নির্ধারক। প্রথমার্ধের পর প্রবল বৃষ্টি আর ঝড়ো বাতাসের কবলে খেলা বন্ধ ছিল প্রায় আড়াই ঘন্টা। দুই গোলে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানো কলম্বিয়ার পক্ষে সহজ ছিল না। এছাড়া ভেজা মাঠে প্রায় আধা ঘণ্টা তাদের খেলতে হয়েছে একজন কম নিয়ে। ৫৭তম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ডের দÐে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় কলম্বিয়া মিডফিল্ডার কার্লোস সানচেজকে। এরপরও একের পর এক আক্রমণ চালিয়ে গেছে হামেস রদ্রিগুয়েজরা। কিন্তু সুফল মেলেনি।
কলম্বিয়ার রক্ষণের ভুলেই প্রথমে দলকে এগিয়ে নেন আরাঙ্গুইজ। কলম্বিয়া সেই ধাক্কা সাললে নেয়ার আগেই দ্বিতীয় গোল দিয়ে বসেন প্রথম গোলের রুপকার ফুয়েনজালিদা। এরপরও ম্যাচে ফিরতে মরিয়া ছিল হোসে পেকারম্যানের শিষ্যরা। ৩০তম মিনিটে পেদ্রো হার্নান্দেজ চোট নিয়ে মাঠ ছাড়াটা ছিল চিলির জন্য দুঃসংবাদ। ওদিকে প্রথম থেকেই আতুরো ভিদালকে ছাড়াই মাঠে নেমেছিল তারা। এসবের কোন কিছুই কলম্বিয়াকে ম্যাচে ফেরাতে পারেনি। ১৯৮৭ সালে সেমিফাইনালে চিলির কাছে ২-১ গোলে হারের সেই বদলাও তাই নেয়া হল না কলম্বিয়ার। শুধু অপেক্ষাটা বাড়ল বলা চলে। পক্ষান্তরে টানা দ্বিতীয় শিরোপা আরো কাছে পৌঁছে সানচেস-ভিদালরা।
প্রথম ম্যাচে আর্জেন্টিনার কাছে ২-১ গোলে হারের পর যতই দিন গড়িয়েছে ততই পরিণত ফুটবল উপহার দিয়েছে চিলি। কোয়ার্টার ফাইনালে মেক্সিকোর বিপক্ষে ৭-০ গোলে জয়ের পর এদিনও মনে হচ্ছিল তার পর থেকেই শুরু করেছে অ্যন্তোনিও পিজ্জির শিষ্যরা। ওদিকে ২৩ বছরের শিরোপা বন্ধাত্ব ঘোচাতে শুরু থেকেই শিরোপা লক্ষ্যে অবিচল আর দৃঢ়প্রতিজ্ঞ এক আর্জেন্টিনাকেই দেখা গেছে। আর্জেন্টিনার হয়ে মেসির গোলের রেকর্ডময় ম্যাচে স্বাগতিক যুক্তরাষ্ট্রকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে ফাইনালে পৌঁছে আর্জেন্টিনা। নিউ জার্সির মিটলাইফ স্টেডিয়ামে আবারো মিলিত হবে ‘ডি’ গ্রæপের শীর্ষ দুই দল। দুইয়ে মিলে জমজমাট এক ফাইনালেরই আভাস দিচ্ছে কোপা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন