বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রবাসী কর্মীদের সুরক্ষায় বীমা সুবিধা বাধ্যতামূলক করা হচ্ছে

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রবাসী মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

প্রবাসী কর্মীদের কল্যাণ ও সুরক্ষা নিশ্চিতকরণে সরকার বাধ্যতামূলক প্রবাসী কর্মী বীমা চালু করতে যাচ্ছে। আগামী ১৯ ডিসেম্বর থেকে বিদেশগামী বাংলাদেশি কর্মীদের এই বীমা পলিসি প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। প্রবাসী কর্মীদের এই বীমা খাতে প্রতিবছর সরকার প্রায় ৩৫ কোটি টাকা ভর্তুকি দিবে।
গতকাল বুধবার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড ও জীবন বীমা কর্পোরেশনের মধ্যে বিদেশগামী কর্মীদের জন্য বাধ্যতামূলক বীমা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ এসব কথা বলেন। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমদ মনিরুছ সালেহীনের পরিচালনায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, প্রবাসী সচিব মো. সেলিম রেজা, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী জুলহাস, জীবন বীমা কর্পোরেশনের চেয়ারম্যান ড. শেলীনা আফরোজা, বায়রার মহাসচিব শামীম আহমদ চৌধুরী নোমান।

প্রবাসী মন্ত্রী ইমরান আহমদ বলেন, প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় ২০১৬ থেকে প্রবাসী কর্মী বীমা চালু করণের জন্য কার্যক্রম শুরু হলেও সকলের আন্তরিক সহযোগিতায় এ বীমা স্কিম চালু হতে যাচ্ছে। ভবিষ্যতে প্রবাসীদের বীমা সুবিধা আরো বৃদ্ধি করা হবে। প্রবাসী মন্ত্রী বলেন, প্রবাসী কর্মীদের পাঠানো রেমিট্যান্স দেশের জিডিপি’তে অবদান ৭%। এ কারণে তাদের কল্যাণের কথা বিবেচনা করে সরকার বিদেশগামী কর্মীদের বীমার আওতায় আনার উদ্যোগ নিয়েছে। তিনি বলেন, বিদেশ গমনেচ্ছু গরীব কর্মীদের দালাল চক্রের প্রতারণা থেকে রক্ষা করতে হবে। প্রবাসী সচিব মো. সেলিম রেজা জানান, প্রবাসী কর্মী বীমার আওতায় ২ লাখ টাকা রাখা হয়েছে। বীমার মেয়াদ ২ বছর এবং এককালীন প্রিমিয়াম ধরা হয়েছে ৯৯০ টাকা। এর মধ্যে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে দেয়া হবে ৫০০ টাকা এবং কর্মীকে বহন করতে হবে ৪৯০ টাকা। তিনি বলেন, কোনো প্রকার হয়রানি ছাড়াই প্রবাসী কর্মীরা বীমার সুবিধা ভোগ করতে পারবেন। বীমাপত্রটি দুই বছর অন্তর অন্তর নবায়ন করা যাবে। পরে বীমা চুক্তিতে স্বাক্ষর করেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী জুলহাস ও জীবন বীমা কর্পোরেশনের এমডি মাহফুজুল হক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন