বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

খেলাধুলা

রিয়াল-জুভেন্টাসে চক্রপূরণ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০৮ এএম

নকআউট পর্বের ১৬ দল পেয়ে গেছে চ্যাম্পিয়ন্স লিগ। গ্রুপ রানার্সআপ হওয়ায় দ্বিতীয় রাউন্ডে কঠিন প্রতিপক্ষের মুখোমুখি হতে পারে প্রতিযোগিতার সফলতম দল রিয়াল মাদ্রিদ। এবারের গ্রুপ পর্বে গোল হয়েছে সবচেয়ে বেশি, ৩০৮টি। ছাড়িয়ে গেছে ২০১৭-১৮ মৌসুমে ৩০৬ গোলের রেকর্ড। সবচেয়ে বেশি গোল করেছে বায়ার্ন মিউনিখ, ২৪টি।

সর্বোচ্চ গোলদাতার তালিকাতেও ওপরের নামগুলো নতুন। গ্রুপ পর্বে ১০ গোল করে লিওনেল মেসি-ক্রিস্টিয়ানো রোনালদোর আধিপত্য ভেঙে প্রতিযোগিতাটির গোল্ডেন বুটের দৌড়ে সবার আগে বায়ার্ন ফরোয়ার্ড রবের্ত লেভানদোভস্কি। ৮ গোল করে তার পরেই আছেন সালসবুর্কের আর্লিং ব্রাট হরল্যান্ড। গ্রুপ পর্বে প্রথম তিন ম্যাচ হারের পরও ইতিহাসের প্রথম দল হিসেবে শেষ ষোলোয় ওঠার অনন্য কীর্তি গড়েছে ইতালিয়ান ক্লাব আতালান্তা।

রিয়ালের মতো গ্রুপের দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলোয় উঠেছে অ্যাটলেটিকো মাদ্রিদ, বরুসিয়া ডর্টমুন্ড, চেলসি ও টটেনহ্যাম হটস্পার। এর মানে দ্বিতীয় রাউন্ডে তাদের খেলতে হবে যেকোনো গ্রুপ চ্যাম্পিয়নের বিপক্ষে। সম্ভাব্য প্রতিপক্ষের তালিকায় রয়েছে ইউরোপিয়ান ৫ শীর্ষ লিগ চ্যাম্পিয়ন বার্সেলোনা, জুভেন্টস, বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার সিটি ও পিএসজি। আছে গত আসরের চ্যাম্পিয়ন লিভারপুলও।

নিয়ম অনুযায়ী এক গ্রুপের চ্যাম্পিয়ন ও অন্য গ্রুপের রানার্সআপ দল নকআউট পর্বে মুখোমুখি হবে। তবে এই রাউন্ডে একই ঘরোয়া লিগে খেলা দুই দল প্রতিপক্ষ হবে না। প্রথম লেগে গ্রুপ চ্যাম্পিয়ন দল খেলবে প্রতিপক্ষের মাঠে। এই পর্বের ড্র হবে আগামী সোমবার। আগামী ১৮, ১৯, ২৫ ও ২৬ ফেব্রুয়ারি হবে প্রথম লেগের খেলা। দ্বিতীয় লেগ হবে ১০, ১১, ১৭ ও ১৮ মার্চ।

শেষ ষোলোয় যারা
গ্রুপ চ্যাম্পিয়ন দল
বার্সেলোনা (স্পেন), বায়ার্ন মিউনিখ (জার্মানি), জুভেন্টাস (ইতালি), লাইপজিগ (জার্মানি), লিভারপুল (ইংল্যান্ড), ম্যানচেস্টার সিটি (ইংল্যান্ড), পিএসজি (ফ্রান্স), ভালেন্সিয়া (স্পেন)।

গ্রুপ রানার্সআপ দল
আতালান্তা (ইতালি), অ্যাটলেটিকো মাদ্রিদ (স্পেন), চেলসি (ইংল্যান্ড), বরুসিয়া ডর্টমুন্ড (জার্মানি), লিওঁ (ফ্রান্স), নাপোলি (ইতালি), রিয়াল মাদ্রিদ (স্পেন), টটেনহ্যাম হটস্পার (ইংল্যান্ড)।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন