শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লেবাননের নতুন প্রধানমন্ত্রী অধ্যাপক হাসান ডায়াব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৯, ৩:৩৫ পিএম

প্রাক্তন শিক্ষামন্ত্রী অধ্যাপক হাসান ডায়াব লেবাননের নতুন প্রধানমন্ত্রী মনোনীত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবন বাবদা প্যালেসে বাধ্যতামূলক সংসদীয় পরামর্শের সকালের অধিবেশনে মোট ২১টি ভোট পেয়ে তিনি নির্বাচিত হয়েছেন।
বর্তমান তত্ত¡াবধায়ক এবং সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি নিজের নাম প্রত্যাহারের করে নেওয়ার পর নতুন প্রধানমন্ত্রী হিসেবে প্রাক্তন শিক্ষামন্ত্রী এবং আমেরিকান বিশ্ববিদ্যালয়ের বৈরুতের অধ্যাপক হাসান ডায়াবের নাম আলোচনায় আসে।
বৃহস্পতিবার দেশটির একটি শীর্ষ পর্যায়ের বিশ্ববিদ্যালয়ের উপচার্য ও সাবেক শিক্ষামন্ত্রী হাসান দিয়াবকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট মিশেল আউন। সাদ হারিরির পদত্যাগের পর থেকে লেবানন মূলত সরকারবিহীন অবস্থায় ছিল যদিও হারিরি ও তার মন্ত্রিসভা তত্ত¡াবধায়ক সরকার হিসেবে দায়িত্ব পালন করেছে।
লেবাননে গত ১৭ অক্টোবর থেকে নজিরবিহীন বিক্ষোভ চলছে। দেশটির সার্বিক রাজনৈতিক সংস্কারের দাবিতে এ বিক্ষোভ শুরু হয়েছে। গত ২৯ অক্টোবর বিক্ষোভের মুখে সরকার পদত্যাগ করলেও রাজনৈতিক দলগুলোর মধ্যে তীব্র বিভক্তির কারণে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী সাদ হারিরি।
পরবর্তী সরকার গঠনের বিষয়ে ফ্রি প্যাট্রিয়টিক মুভমেন্ট, আমাল মুভমেন্ট এবং হিজবুল্লাহর সাথে মতবিরোধের কথা উল্লেখ করে হারিরি তার প্রার্থিতা প্রত্যাহারের ঘোষণা দেন এবং রাজনৈতিক দলগুলি থেকে স্বতন্ত্র টেকনোক্র্যাটদের নিয়ে মন্ত্রিসভা গঠন করতে তিনি তার দাবি পুর্নবার ব্যক্তি করেন।
তার ঘোষণার পর রাষ্ট্রপতি ওউন গতকাল বৃহস্পতিবার বাধ্যবাধকতা পরামর্শ সভায় নতুন প্রধানমন্ত্রীর নাম নেওয়ার জন্য আইনপ্রণেতাদের নিয়ে আলোচনায় বসেন।
৬০ বছর বয়সী ডায়াবের নাম প্রস্তাবে ফ্রি প্যাট্রিয়টিক মুভমেন্ট, আমাল মুভমেন্ট এবং হিজবুল্লাহ নেতারা সম্মত হয়েছিল। প্রাক্তন প্রধানমন্ত্রী নাজিব মিকাতির নেতৃত্বাধীন সরকারের শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন হাসান ডায়াব। কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টরেটড ডায়াব বর্তমানে আমেরিকান বিশ্ববিদ্যালয়ের বৈরুতের ভাইস প্রেসিডেন্ট হিসাবে রয়েছেন।
আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হচ্ছে, হাসান দিয়াব এখন দ্রæত নতুন মন্ত্রিসভা গঠন করবেন। তার প্রতি লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ সমর্থন রয়েছে।
স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এই নিয়োগের আগে ১২৮ আসনের সংসদে সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন পেয়েছেন তিনি। তার প্রতি ৬৯ জন সংসদ সদস্য সমর্থন দিয়েছেন। তবে হাসান দিয়াবের প্রতি সমর্থন দেয়নি হারিরির সুন্নি সংগঠন ‘ফিউচার মুভমেন্ট’ ও খ্রিস্টান জোট ‘লেবাননিজ ফোর্স’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন