শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

টানা দ্বিতীয়বারের মতো ফিফা বর্ষসেরা বেলজিয়াম

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৯, ৫:৪০ পিএম

ফিফা র‍্যাঙ্কিংয়ে সেরা দল হয়েই ২০১৯ সাল শেষ করলো বেলজিয়াম। এই নিয়ে টানা দ্বিতীয়বারের মতো শীর্ষে থেকে বছর শেষ করলো দলটি। চলতি বছর খেলা ১০ টি ম্যাচের একটিতেও হারেনি বেলজিয়াম। দুর্দান্ত এমন পারফরম্যান্সের জন্যই জায়গা করে নিয়েছে ইউরোর মূল পর্বেও। সেই সাথে জয়রথ ছুটিয়ে শীর্ষস্থান ধরে রেখেই বছর শেষ করতে যাচ্ছে রবার্তো মার্টিনেসের দল।
এদিকে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স তাদের বছর শেষ করছে দ্বিতীয় অবস্থানে থেকে। তিন নম্বরে রয়েছে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। ইংল্যান্ড রয়েছে চতুর্থ অবস্থানে এবং উরুগুয়ের অবস্থান ৫ নম্বরে। এছাড়াও দুই বিশ্বচ্যাম্পিয়ন ইটালি এবং জার্মানি অবস্থান করছে যথাক্রমে ১৩ এবং ১৫ নম্বরে। এই দুই দলের মাঝে ১৪ নম্বরে অবস্থান করছে নেদারল্যান্ড।
তালিকার শীর্ষ দশের বাকি দলগুলো হলো, ক্রোয়েশিয়া ৬ষ্ঠ, পর্তুগাল ৭ম, স্পেন ৮ম, আর্জেন্টিনা ৯ম এবং কলম্বিয়া ১০ম।
তবে সবকিছু ছাপিয়ে র‍্যাঙ্কিংয়ে লম্বা লাফ দিয়েছে ২০২২ বিশ্বকাপ আয়োজক দেশ কাতার। ৩৮ ধাপ এগিয়ে র‍্যাঙ্কিংয়ে ৫৫ নম্বরে থেকে বছর শেষ করেছে দলটি।
তবে খুব একটা উন্নতি হয়নি বাংলাদেশের। ১৮৭ নম্বরে থেকে বছর শেষ করতে হচ্ছে জেমি ডে শিষ্যদের। আর ১১৮৭ পয়েন্ট নিয়ে ১০৮ নম্বরে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। আগামী বছর ফেব্রুয়ারিতে ফিফা নতুন দশকের প্রথম র‍্যাঙ্কিং প্রকাশ করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন