শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জাবিতে মুগ্ধতা ছড়ালো প্রজাপতি মেলা

জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

সাদা জালে মোড়ানো, ভেতরে গাছগাছালি, তার মাঝে ছুটছে নানা জাতের প্রজাপতি। কোনটা হলুদ, কোনটা নীল, কোনটা সাদা। নানা রঙের প্রজাপতির এই ছুটে চলা দেখতে দেশের নানা প্রান্ত থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এসেছে শত শত দর্শনার্থী।
‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এ সেøাগানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বর্ণিল এই প্রজাপতি মেলার আয়োজন করা হয়। ১০ম বারের মত আয়োজিত এই প্রজাপতি মেলায় ১০ প্রজাতির প্রজাপতি প্রদর্শিত হচ্ছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামের ভেতর এবং বাইরে অসংখ্য প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী করা হয়েছে।
গতকাল বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আব্দুল জব্বার হাওলাদার। উদ্বোধনের পরপরই জহির রায়হান মিলনায়তনের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। প্রজাপতি মেলা সম্পর্কে জানতে চাইলে মেলার আহ্বায়ক অধ্যাপক মনোয়ার হোসেন তুহিন বলেন, প্রজাপতিকে পরিচিত করে তুলতে এবং সংরক্ষণের লক্ষ্যে এবারের মেলাতে নানান কর্মসূচি রাখা হয়েছে। এর মধ্যে রয়েছে, শিশু-কিশোরদের জন্য প্রজাপতি বিষয়ক ছবি আঁকা ও কুইজ প্রতিযোগিতা, র‌্যালি, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী, জীবন্ত প্রজাপতি প্রদর্শন, প্রজাপতির আদলে ঘুড়ি উড়ানো প্রতিযোগিতা, বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনীর আয়োজন রাখা হয়েছে। এর মাধ্যমে আমরা প্রজাপতি সম্পর্কে মানুষের জানা শোনা বাড়াতে চাই। পাশাপাশি পরিবেশকে রক্ষা করতে চাই।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু বলেন, প্রজাপতি রক্ষার মাধ্যমে প্রকৃতি রক্ষার যে আহ্বান সেটা গুরুত্বপূর্ণ। এদের রক্ষার মাধ্যমে প্রকৃতি রক্ষা পাবে অন্যথা আমাদের সবকিছু হারিয়ে যাবে। প্রজাপতিকে ভালো না রাখলে পরিবেশ ঠিক থাকবে না। পরিবেশ ঠিক রাখতে হলে প্রজাপতিকে বাঁচিয়ে রাখতে হবে।
ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইসিইউএন) সাবেক কান্ট্রি ডিরেক্টর ইশতিয়াক উদ্দিন আহমেদ বলেন, প্রজাপতি একক কোনো জীবন নয়, প্রজাপতি এই পরিবেশের সঙ্গে মিশে থাকে। সুতরাং এই পরিবেশ না থাকলে প্রজাপতিও থাকবে না। যেখানেই উন্নয়ন হয় সেখানেই প্রথম বলিদান হয় বৃক্ষের, এটা যেন না হয়। একটা বনের উপাদান যেমন বৃক্ষ ও বিভিন্ন প্রাণি, ঠিক তেমন একটি সুস্থ বনের নির্দেশিকা হলো প্রজাপতি। যে বনে যত বেশি প্রজাপতি থাকবে, সেই বন তত বেশি সুস্থ।
উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেনÑ অধ্যাপক সাদিয়া আহমদ, পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক, বন অধিদফতরের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক এএসএম জহির উদ্দিন আকন্দ, কিউটের ব্যবস্থাপক মাতলুব আক্তার প্রমুখ।
এবারের মেলায় প্রজাপতি বিষয়ক গবেষণায় বিশেষ অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক এম এ বাশারকে ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০১৯’ এবং সবুজবাগ সরকারি কলেজের শিক্ষার্থী অরুণাভ ব্রুণোকে ‘বাটারফ্লাই ইয়াং ইনথুসিয়াস্ট’ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।
প্রসঙ্গত, প্রজাপতি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষে ২০১০ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতি মেলা অনুষ্ঠিত হচ্ছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন