বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শীর্ষে বেলজিয়াম, বাংলাদেশের পাঁচ ধাপ উন্নতি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৯, ৩:০৪ পিএম

২০১৮ রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়াম টানা দ্বিতীয়বারের মতো শীর্ষে থেকে বছর শেষ করেছে। ২০১৯ সালে ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দল হয়েছে তারা। এছাড়া গোটা বছরকে আমলে নিলে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের জন্যও বছরটি ছিল বেশ ইতিবাচক। ২০১৮ সালের শেষে লাল-সবুজ জার্সিধারীদের র‌্যাঙ্কিং ছিল ১৯২তম। এবার পাঁচ ধাপ এগিয়ে ১৮৭তম অবস্থানে আছে জেমি ডের শিষ্যরা।
পরশু প্রকাশিত হয়েছে এ বছরের সবশেষ ফিফা র‌্যাঙ্কিং। চলমান ডিসেম্বর মাসে মাত্র ১৯টি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ আয়োজিত হওয়ায় র‌্যাঙ্কিংয়ে খুব বেশি অদল-বদল ঘটেনি। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ও রেকর্ড পাঁচবারের বিশ্বকাপজয়ী ব্রাজিল যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে থেকে ২০১৯ সাল শেষ করেছে। গেল বছরের শেষেও দল দুটি একই অবস্থানে ছিল। আগের বছরের চেয়ে এক ধাপ এগিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে ইংল্যান্ড, দুই ধাপ এগিয়ে পঞ্চম স্থান দখল করেছে উরুগুয়ে। সেরা দশের বাকি দলগুলো হলো ক্রোয়েশিয়া (ষষ্ঠ), পর্তুগাল (সপ্তম), স্পেন (অষ্টম), আর্জেন্টিনা (নবম) ও কলম্বিয়া (দশম)।
গত বছরের শীর্ষ দশে ছিল সুইজারল্যান্ড ও ডেনমার্ক। তবে আর্জেন্টিনা ও কলম্বিয়াকে জায়গা ছেড়ে দিয়ে তারা পিছিয়ে গিয়েছে। সুইজারল্যান্ড আছে ১২তম স্থানে, ডেনমার্ক ১৬ নম্বরে। আগামী ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার চলতি বছরে র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি এগিয়েছে। ২০১৯ এশিয়ান কাপের শিরোপা জেতা দলটি পুরো বছরে আরও ১৩৮ পয়েন্ট অর্জন করেছে। ৩৮ ধাপ এগিয়ে তারা আছে ৫৫তম স্থানে। তবে এশিয়ার দলগুলোর মধ্যে শীর্ষে আছে জাপান। ২২ ধাপ এগিয়েছে তারা। তাদের অবস্থান ২৮ নম্বরে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন