বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘পরের কোচ হতে পারে জিজু’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৯, ৩:০৭ পিএম

বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের প্রধান কোচ দিদিয়ের দেশম। এমবাপে-জিরুদদের এই কোচ দেশটির প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়কও। তিনি তার কোচিংয়ে দলকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। সেই কোচ বিশ্বাস করেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান শিগগিরই, নয়তো পরে বিশ্ব চ্যাম্পিয়নদের দায়িত্ব নেবেন।
রিয়ালে দ্বিতীয় মেয়াদে কাজ করছেন জিদান। টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ ও একটি লা লিগা জিতে ২০১৮ সালের মে মাসে পদত্যাগ করেন। ফরাসি ফরোয়ার্ড আবার ফিরে আসেন ২০১৯ সালের মার্চে। দেশমের উত্তরসূরি হিসেবে অনেক দিন ধরে ভাবা হচ্ছে ১৯৯৮ সালের বিশ্বকাপ জয়ী ফ্রান্সের অধিনায়ককে।
কাতার বিশ্বকাপ পর্যন্ত নতুন চুক্তি করা দেশমও মনে করেন, ৪৭ বছর বয়সী জিদানের যথেষ্ট যোগ্যতা আছে জাতীয় দলে কোচিং করানোর। ২০১২ সাল থেকে জাতীয় দলের কোচের দায়িত্বে থাকা দেশম লে মন্দেকে বলেছেন, ‘পরের কোচ হতে পারে জিজু। একটা না একটা সময় সে-ই হবে।’
২০১৮ সালের বিশ্বকাপ জেতানোর পর কাতার বিশ্বকাপেও দেশমের ওপর ভরসা রাখছে ফ্রান্স ফুটবল। ৫১ বছর বয়সীও আত্মবিশ্বাসী, ‘যখন আপনি একজন কোচ, তখন বয়স কোনও বাধা নয়। ফলই আসলে আপনার সামর্থ্য বুঝিয়ে দেবে।’
উল্লেখ্য, ১৯৯৮ সালে ফরাসিদের বিশ্বকাপ দলে দেশম ও জিদান ছিলেন সতীর্থ। তাদের দু’জনের ব্যক্তিগত সম্পর্কও মন্দ নয়। এখন সাবেক সতীর্থকে নিজ দেশের ভবিষ্য কোচ হিসেবেই ভাবছেন এই সফলতম কোচ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন