শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

চারজাতির ‘সুপার সিরিজ’ চান গাঙ্গুলি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৯, ৭:৩৫ পিএম

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি হওয়ার পর থেকে চমক দেখাচ্ছেন সৌরভ গাঙ্গুলি। বাংলাদেশের সঙ্গে ভারতের প্রথম দিবা-রাত্রির টেস্টটি হয়েছে তার কল্যাণেই। এবার ক্রিকেটের বাকি দুই পরাশক্তির সঙ্গে আরেকটি দেশকে নিয়ে চারজাতির টুর্নামেন্ট আয়োজনের উদ্যোগ নিয়েছেন বিসিসিআই সভাপতি। যেটিকে বলা হচ্ছে ‘সুপার সিরিজ’।
২০২৩ সাল থেকে আইসিসির নতুন চক্রে প্রতি বছরে যোগ হওয়ার কথা একটি ৫০ ওভারের বৈশ্বিক টুর্নামেন্ট। ক্রিকেটের তিন পরাশক্তি ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার তাতে ছিল আপত্তি। তাই আইসিসির অনিচ্ছা সত্বেও ২০২১ সাল থেকে এই টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা বিসিসিআইয়ের। অবশ্য সবকিছু এখনও আলোচনার পর্যায়ে। বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি এরই মধ্যে আলোচনা করেছেন ইসিবির সঙ্গে।
বিসিসিআইয়ের এমন পদক্ষেপে বোঝাই যাচ্ছে ভবিষ্যতে আন্তর্জাতিক ক্রিকেট সূচির একটা পরিবর্তন আসতে যাচ্ছে। গত সপ্তাহে ভারতে ফিরে গাঙ্গুলি কলকাতার একটি পত্রিকাকে জানিয়েছেন প্রস্তাবিত টুর্নামেন্টের স্বরূপটা কেমন হবে, ‘অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারতসহ শীর্ষ আরেকটি দল নিয়ে সুপার সিরিজ আয়োজন হবে ২০২১ সাল থেকে। আর প্রথম সংস্করণই হবে ভারতে।’
প্রস্তাবিত টুর্নামেন্টটি পালাক্রমে হবে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায়। ভারতে হলে সম্ভাব্য সময় অক্টোবর-নভেম্বর মাস। ইংল্যান্ডে সেপ্টেম্বর আর অস্ট্রেলিয়ায় হলে অক্টোবর-নভেম্বর অথবা ফেব্রুয়ারি মার্চে।
ইসিবির সঙ্গে আলোচনার এই সফরে সৌরভের সঙ্গে ছিলেন বিসিসিআই সাধারণ সম্পাদক ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ছেলে জয় শাহ এবং কোষাধ্যক্ষ অরুন ধুমাল যিনি সাবেক বিসিসিআই সভাপতি অনুরাগ ঠাকুরের ছোট ভাই।
গাঙ্গুলির যুক্তরাজ্য সফরের সঙ্গে সঙ্গে একই বিষয়ে মেলবোর্নে ক্রিকেট অস্ট্রেলিয়া প্রধান আর্ল এডিংস ও প্রধান নির্বাহী কেভিন রবার্টসও আলোচনায় বসেছিলেন আইসিসির প্রধান নির্বাহী মানু সাহনির সঙ্গে। ইসিবির সঙ্গে আলোচনার পর বিসিসিআই অস্ট্রেলিয়ার সঙ্গে আলোচনায় বসবে জানুয়ারিতে। অস্ট্রেলিয়ার ভারত সফরের সময় বোর্ড প্রধান সৌরভ গাঙ্গুলি আলোচনায় বসবেন এডিংস ও রবার্টসের সঙ্গে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন