বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বঙ্গবন্ধু গোল্ডকাপের তোড়জোর শুরু

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৯, ৯:২৩ পিএম

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) দীর্ঘ ২৩ বছর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে প্রথমবার আয়োজন করে আন্তর্জাতিক টুর্নামেন্টের। যার নামকরণ হয় বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট। ১৯৯৬ সালে বঙ্গবন্ধু গোল্ডকাপের প্রথম আসর মাঠে গড়ানোর পর দ্বিতীয় আসর মাঠে গড়ায় ১৯৯৯ সালে। এরপর দীর্ঘ বিরতিতে ২০১৫ সালে ফের আলোর মুখ দেখে জাতির জনকের নামে টুর্নামেন্ট। তৃতীয় আসর থেকে নিয়মিতই আয়োজন হচ্ছে এই আন্তর্জাতিক টুর্নামেন্ট। ২০১৬ সালে টুর্নামেন্টের চতুর্থ ও ২০১৮ সালে সর্বশেষ আসরটি মাঠে গড়ানোর পর এবার ষষ্ঠ বঙ্গবন্ধু গোল্ডকাপ আয়োজন নিয়ে তোড়জোর শুরু করেছে বাফুফে। যদিও এই টুর্নামেন্ট শুরু হওয়ার কথা ছিল চলতি বছরের নভেম্বর মাসে। কিন্তু নানা কারণে তা সময় মতো আয়োজন করতে না পেরে বাফুফে টুর্নামেন্টের দিনক্ষণ পিছিয়ে নতুন বছরের শুরুতে তা আয়োজনের সিদ্ধান্ত নেয়। কারণ আগামী বছরের ১৭ মার্চ জাতির পিতার জন্ম শতবার্ষিকী। এই সময় থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত সময়কে ইতোমধ্যে ‘মুজিববর্ষ’ হিসেবে ঘোষণা করেছেন ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রীয়ভাবে জাঁকজমকপূর্ণ নানা অনুষ্ঠানের মাধ্যমে পালিত হবে মুজিববর্ষমুজিববর্ষে ক্রীড়াঙ্গনেও থাকছে নানা আয়োজন। খেলাধুলার নানা আয়োজনে ভরপুর থাকবে বছরটি।

বঙ্গবন্ধু গোল্ডকাপের মধ্যে দিয়েই মুজিববর্ষে খেলাধুলার কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত গ্রহণ করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং বাফুফে। এ ধারাবাহিকতায় জাতির পিতার নামের টুর্নামেন্ট দিয়ে নতুন বছরের আন্তর্জাতিক কার্যক্রম শুরু করবে দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটি। সবকিছু ঠিক থাকলে আগামী ১৫ থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে ষষ্ঠ বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট। প্রথমে চারটি দলকে নিয়ে এ টুর্নামেন্ট আয়োজনের চিন্তা থাকলেও অবস্থান পাল্টেছে বাফুফে। এখন তাদের সিদ্ধান্ত ৬ দলকে নিয়ে মাঠে গড়াবে ষষ্ঠ ঊঙ্গবন্ধু গোল্ডকাপের খেলা। দলও প্রায় ঠিকঠাক। বড় কোনো পরিবর্তন না হলে বাংলাদেশের সঙ্গে এই টুর্নামেন্টে খেলবে শ্রীলঙ্কা, লাওস, কম্বোডিয়া, মঙ্গোলিয়া ও কিরগিজস্তান। তবে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ প্রসঙ্গটি এড়িয়ে গিয়ে বলেন,‘ঠিক কোন কোন দেশ আসছে তা নিশ্চিত করে বলতে আরো ক’দিন সময় লাগবে। তবে আমরা ৪ জানুয়ারি টুর্নামেন্টের ড্র অনুষ্ঠান করার সিদ্ধান্ত নিয়েছি।’

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের ঘোষণামতে, প্রতিবছরই বঙ্গবন্ধু গোল্ডকাপ আয়োজন হওয়ার কথা থাকলেও বিশেষ কারণে চলতি বছর মাঠে গড়াচ্ছে না এই টুর্নামেন্ট। তবে বাফুফে তা পুষিয়ে নিতে চায় ২০২০ সালে দুইবার এই টুর্নামেন্ট আয়োজন করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন