শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শান্ত’র রেকর্ডে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ

প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

শামীম চৌধুরী, কক্সবাজার থেকে : সর্বশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে গ্রুপ রাউন্ডের প্রথম ২ ম্যাচ জিতেও সুপার লীগে খেলতে পারেনি, গ্রুপ রাউন্ডের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৭৪ রানে হেরে বাংলাদেশের ঠিকানা হয়েছিল প্লেট পর্বে। সে হতাশা কাটিয়ে এবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অন্য এক বাংলাদেশকে দেখছে বিশ্ব। এবার আর গ্রুপ রাউন্ডের শেষ ম্যাচ পর্যন্ত করতে হয়নি অপেক্ষা, মেলাতে হয়নি রান রেটের হিসাব নিকাশ। কক্সবাজারে তিন মিনিট আগে পাশের ভেন্যুতে দক্ষিণ আফ্রিকাকে ২ উইকেটে হারিয়ে নামিবিয়ার উৎসব শেষ হতে না হতেই স্কটল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে ১১৪ রানের বিশাল ব্যবধানে হারিয়ে ১ ম্যাচ হাতে রেখেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ যুবারা। ২০০৬, ২০০৮ এবং ২০১২’র পর চতুর্থবারের মতো সুপার লীগ কোয়ার্টার ফাইনালে উঠল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
কি হয়নি এদিন? ঝটপট ২ টপ অর্ডার পিনাক ঘোষ এবং জয়রাজকে হারানো, ওপেনার সাইফের বিরক্তিকর ব্যাটিং! স্কটিশ অফ স্পিনার ব্রাউনের হাফ ভলি পর্যন্ত ডিফেন্স করেছেন এই ওপেনার। প্রথম রানটির জন্য তার ত্রয়োদশ বল পর্যন্ত অপেক্ষা, বাধ্যতামূলক পাওয়ার প্লে’র প্রথম ১০ ওভার শেষে স্কোর ১৯/২, ৬০ বলের মধ্যে ডট ৪৫টি অতিষ্ঠ করে তুলেছিল হাজার দেড়েক দর্শককে। সেখান থেকে ইউটার্ন দিতে পেরেছে বাংলাদেশ যুবারা। ৩য় উইকেট জুটির ১০১, চতুর্থ জুটির কাঁটায় কাঁটায় এক’শ রানে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল স্কোর টেনে নিয়েছে ২৫৬/৬ পর্যন্ত। শুরুর চিত্রপট বদলের নায়ক মিডল অর্ডার নাজমুল হোসেন শান্ত। দু’টি সেঞ্চুরির পার্টনারশিপে নেতৃত্ব যে দিয়েছেন তিনিই। প্রথম ম্যাচে দক্ষিন আফ্রিকার বিপক্ষে করেছেন ৭৩, ওই ইনিংসে উজ্জীবিত শান্ত’র সামনে টার্গেট ছিল এই ম্যাচে ৬২ রান। পাকিস্তানের সামী আসলামের সংগ্রহ ১৬৯৫ কে টপকে অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে সবাইকে টপকে যুবাদের শচীন হতে পেরেছেন শান্ত (১৭৪৭ রান)। এই ম্যাচে উৎসব করেছেন ৩ বার। ৭১ বলে ত্রয়োদশ ফিফটি উদযাপন করে প্রথমবার তার উৎসবে পিঠ চাপড়ে বাহাবা দিয়েছে বন্ধু মেহেদী হাসান মিরাজ, ৬২ রান পূর্ন করার সঙ্গে সঙ্গে দ্বিতীয় দফায় নন স্ট্রাইক এন্ড থেকে সেই বন্ধু ছুটে এসে আনন্দে ধরেছেন জড়িয়ে, চলমান বিশ্বকাপে বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে প্রথম সেঞ্চুরির সঙ্গে সঙ্গে কক্সবাজার শেখ কামাল স্টেডিয়ামের উপস্থিত সব দর্শক করতালি দিয়ে জানিয়েছেন অভিনন্দন। ৩ বছর আগে শ্রীলংকা অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে ক্যারিয়ার সেরা ১০৯ টপকে নিজের ব্যক্তিগত সেরা ইনিংসটাও খেলেছেন এদিন শান্ত (১১৩ নট আউট)। শান্ত ছিলেন বলেই এদিন শেষ ৬০ বলকে প্রকৃত শ্লগে পরিনত করতে পেরেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। যোগ করেছে ৯০ রান। শান্ত’র দিনে (১১৭ বলে ১০ চার এ ১১৩ নট আউট) বন্ধু মিরাজের ৪৮ বলে ৫১ রানটিও প্রশংসার দাবি রাখে।
শুরুর ধকল সামলে উঠে চ্যালেঞ্জিং পুজিঁ পাওয়ায় দূর্ভাবনায় পড়তে হয়নি বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে। দিনটি আসলেই ছিল শান্ত’র। অধিনায়ক মিরাজের এক ওভারে স্কটিশ ২ টপ অর্ডার নিল ফ্লাকের ক্যাচটি নিয়েছেন তিনি পয়েন্টে দাঁিড়য়ে, সেই পয়েন্ট থেকে মাপা থ্রোতে ওয়াইজ শাহ’কে রান আউটে ফিরিয়ে দিয়ে উৎসব শুরু বাংলাদেশের। অফ স্পিনার সনজিত সাহাকে আইসিসি নিষিদ্ধ ঘোষণা করেও তার বিরুপ প্রভাব পড়েনি বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের বোলিংয়ে। সনজিতের পরিবর্তে একাদশে সুযোগ পাওয়া বাঁ হাতি স্পিনার আরিফুল ইসলাম রনি দিয়েছেন দলকে ভরসা (২/২৮)। আর এক বাঁ হাতি স্পিনার সালেহ আহমেদ শাওন ছড়িয়েছেন স্কটিশ যুবাদের উপর স্পিন ভীতি (৩/১৭)। টেপ টেনিস দিয়ে ইয়র্কার ডেলিভারি রপ্ত করা পেস বোলার সাইফউদ্দিনের ভয়ঙ্কর রূপ ছড়ানো দ্বিতীয় স্পেলে (২.২-০-৫-৩) ছিন্ন ভিন্ন স্কটল্যান্ড। স্কটিশ মিডল অর্ডার ওয়াইজ শাহ অনোন্যপায় হয়ে এক এন্ড ধরে রাখলেও শেষ রক্ষা হয়নি স্কটল্যান্ডের। ২০ বল আগেই থামতে হয়েছে তাদেরকে ১৪২এ।
এই জয়ে সুপার লীগ কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে গ্রুপ রাউন্ডের শেষ ম্যাচেও জয়ের টার্গেট বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের। কোয়ার্টার ফাইনালে ভারতকে এড়াতে নামিবিয়ার বিপক্ষে জয় চাই ই চাই মিরাজদের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন