রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নাইটহুড খেতাবে ভ‚ষিত ক্লাইভ লয়েড ও গর্ডন গ্রিনিজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ক্রিকেটে অসামান্য অবদানের জন্য নাইটহুড উপাধি পেয়েছেন ক্লাইভ লয়েড ও গর্ডন গ্রিনিজ। ব্রিটেনের নতুন বছরের অনার লিস্টে জায়গা করে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক এ দুই ক্রিকেট কিংবদন্তি। আধুনিক যুগের পাওয়ার ব্যাটসম্যান ও দাপুটে ফিল্ডারদের অগ্রদ‚ত হলেন লয়েড। তার এক সেঞ্চুরি এখনো স্মরণী হয়ে আছে ক্রিকেট ইতিহাসে। ১৯৭৫ সালে লর্ডসে বিশ্বকাপের অভিষেক আসরের ফাইনালে তার সেই দুরন্ত সেঞ্চুরির সুবাদেই অস্ট্রেলিয়াকে হারিয়ে ছিল ওয়েস্ট ইন্ডিজ।

গায়ানার সাবেক এ ক্রিকেট মহাতারকার সুযোগ্য নেতৃত্বেই ১৯৭০ ও ১৯৮০ এর দশকে বিশ্বের টেস্ট ক্রিকেটে আধিপত্য বিস্তার করে ওয়েস্ট ইন্ডিজ। ৬৮ বছরের গ্রিনিজ খেলেন বার্বাডোজ ও হ্যাম্পশায়ার ক্রিকেট ক্লাবের হয়ে। ১৭ বছরের ক্রিকেট ক্যারিয়ারে ওয়েস্ট ইন্ডিজের অন্যতম প্রভাবশালী দলের উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে রাজত্ব করে গেছেন সাবেক এ বার্বাডিয়ান ক্রিকেটার। গ্রিনিজ ৪৪.৭ গড়ে ১০৮ টেস্ট খেলে সংগ্রহ করেন ৭৫৮৮ রান। ৪৫ গড়ে ১২৮ ওয়ানডেতে তার রান ৫১৩৪।

বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের কোচ হিসেবেও দায়িত্ব পালন করেন গ্রিনিজ। তার অধীনেই ১৯৯৭ সালে টাইগাররা জেতে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। অভাবনীয় এ সাফল্যে তিনি পেয়ে যান বাংলাদেশের নাগরিকত্ব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন