রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বড় ছক্কায় এগিয়ে বাংলাদেশীরা!

বিপিএল কর্ণঅর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

বাংলাদেশী ব্যাটসম্যানেরা ছক্কা মারতে তেমন একটা পারদর্শী নন। এমন ধারনা প্রায় সকল ক্রিকেটপ্রেমীর। বড় ছক্কা! সে তো বহুদ‚রের কথা। ফলে টি-টোয়েন্টি ক্রিকেটে তাদের পশ্চাৎপদতাও বেশ স্পষ্ট। দলে পাওয়ার হিটার না থাকায় এই ফরম্যাটে সাফল্যও ততটা দৃশ্যমান নয়। কিন্তু বঙ্গবন্ধু বিপিএলে এসে যেন ভোজবাজির মত বদলে গেলেন এদেশের ব্যাটসম্যানেরা। ছক্কা হাঁকাচ্ছেন প্রায় প্রতি ম্যাচেই। এবং আশার কথা হল, টুর্নামেন্টে এই পর্যন্ত যে কয়টি বড় ছক্কা হয়েছে তার সিংহভাগই এসেছে বাংলাদেশি ব্যাটসম্যানদের ব্যাট থেকে।

চলতি বিপিএলে এখন পর্যন্ত বড় ৫টি ছক্কার তিনটিই মেরেছেন লাল সবুজের ব্যাটসম্যানরা। সবচাইতে বড় ছক্কাটি এসেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স দলপতি মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট থেকে। দৈর্ঘ্যে তা ১১৩ মিটার। যমুনা ব্যাংক ঢাকা প্লাটুনের বিপক্ষে তার সুবিশাল ছক্কাটি এসেছিল রান প্রসবা জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

তারপরেই আছেন, জাতীয় দলে নিয়মিত হওয়ার চেস্টায় থাকা চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। তার ছক্কার দৈর্ঘ্য ১১০ মিটার। ১০৯ মিটারের ছক্কা হাঁকিয়ে তিনে কুমিল্লা ওয়ারিয়র্সের ডেভিড মালান। ১০৮ মিটার দৈর্ঘ্যরে ছক্কা মেরে চারে খুলনা টাইগার্সের হার্ড হিটার রাইলি রুশো। আর ১০৬ মিটারের ছক্কা হাঁকিয়ে পাঁচে খুলনার টপ অর্ডার শামসুর রহমান শুভ।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে এখনো প্রায় এক বছর বাকি। চার-ছক্কার বৈশ্বিক টুর্নামেন্টের আগে মাহমুদউল্লাহরা এমন বড় বড় ছক্কা নিশ্চয়ই টাইগার টিম ম্যানেজমেন্টের মনে প্রশান্তির বাতাস বইয়ে দিবে।

 

রাসেলের ‘৪০০’
স্পোর্টস রিপোর্টার : রাজশাহী রয়্যালসের সবচেয়ে বড় তারকা আন্দ্র রাসেল। তার নেতৃত্বেই বিপিএল খেলছে রাজশাহী দল। মারমুখী ব্যাটিংয়ে বর্তমান বিশ্বে যে কয়জন বিধ্বংসী ক্রিকেটার আছেন তাদের মধ্যে অন্যতম সেরা রাসেল। ছক্কা হাঁকানো অনেকসময়ই তার কাছে সহজতম একটি কাজ হয়ে দাঁড়ায়।

এবার টি-টোয়েন্টি ক্রিকেটে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ৪০০ ছক্কার রেকর্ড গড়লেন ক্যারিবীয় দানব রাসেল। গতকাল কুমিল্লা ওয়ারিয়র্সের বিপক্ষে রাজশাহী রয়্যালসের হয়ে এ কীর্তি গড়েন এ ডানহাতি হার্ডহিটার। কুমিল্লার বিপক্ষে ২১ বলে চারটি ছক্কায় ৩৭ রান করেন তিনি। তিনটি ছক্কা হাঁকিয়ে ৪০০ এর ক্লাবে প্রবেশ করেন রাসেল। উইন্ডিজের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে তিনি এ রেকর্ড গড়লেন। বর্তমানে ৪০১টি ছক্কার অধিকারী রাসেল।

এর আগে ক্রিস গেইল, কাইরন পোলার্ড, ব্র্যান্ডন ম্যাককালাম ও শেন ওয়াটসন এই কীর্তি গড়েছেন। তবে বলপ্রতি সবচেয়ে কম বলে বেশি ছক্কা মেরেছেন রাসেল। প্রতি ৭.৫ বলে ১টি করে ছয় মেরেছেন তিনি। যেখানে গেইল প্রতি ৯.২, পোলার্ড প্রতি ১০.২ বলে ১টি করে ছয় মেরেছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে রাসেলের ছয় এখন ৪০১টি। যেখানে গেইল ৯৬৬টি, পোলার্ড ৬৪৭টি, ম্যাককালাম ৪৮৫টি এবং ওয়াটসন হাঁকান ৪৩১টি ছক্কা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন