শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সেকেন্ডারি মার্কেটে সরকারী সিকিউরিটিজ লেনদেনে বিএসইসি’র গুরুত্বারোপ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ৮:০৮ পিএম

সকল শ্রেণীর বিনিয়োগকারীদের বিস্তৃত অংশগ্রহণকে উৎসাহিত করার লক্ষ্যে খুব দ্রুত সেকেন্ডারী প্লাটফর্মে সরকারী সিকিউরিটি লেনদেনের উপর গুরুত্বারোপ করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ড. খাইরুল হোসাইন। সোমবার (৩০ ডিসেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের বোর্ড রুমে ত্রি-পক্ষীয় কমিটি থেকে স্টক এক্সচেঞ্জ প্লাটফর্মে সরকারী সিকিউরিটিজ লেনদেন সংক্রান্ত একটি প্রতিবেদন কমিশনের চেয়ারম্যানের নিকট হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

চেয়ারম্যান বলেন, পাশাপাশি এ প্রতিবেদনে এক্সচেঞ্জগুলোতে সরকারী সিকিউরিটিজ লেনদেনের বিভিন্ন সম্ভাব্যতা তুলে ধরা হয়, যা দ্বারা দেশব্যাপী স্ক্রীন ভিত্তিক স্বয়ংক্রিয় ট্রেডিং প্লাটফর্মের মাধ্যমে সকল শ্রেণীর বিনিয়ােগকারী তথ্যভিত্তিক লেনদেনের সুবিধা পাবে। যা সরকারী সিকিউরিটিজ প্রাণবন্তর সেকেন্ডারী মার্কেটের মাধ্যমে সরকারী সিকিউরিটিজের যথাযথ মূল্য নির্ধারণ করবে এবং সরকারের ঋণ গ্রহণের সুদ কমে যাবে। এছাড়াও, পুঁজিবাজারে সরকারী ফিক্সড ইনকাম সিকিউরিটিজ সূচনার মাধ্যমে পণ্যের বৈচিত্রকরণের সুযােগ সৃষ্টি হবে বলে জানান তিনি।

সভায় উপস্থিত ছিলেন কমিশনের কমিশনাররা, নির্বাহী পরিচালকরা ও কমিটির সদস্যরা।

উল্লেখ্য, কমিশনের উদ্যোগে গত ১৩ নভেম্বর বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগের মহাব্যবস্থাপক মোহাম্মদ খুরশীদ আলমের নেতৃত্বে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, বাংলাদেশ ব্যাংক ও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এর কমকর্তাদের সমন্বয়ে ৯ সদস্যের একটি ত্রিপক্ষীয় কমিটি গঠন করা হয়েছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন