শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হিজবুল্লাহর প্রতিশোধের ভয়ে গ্রিস সফর কাটছাট করে ঘরে ফিরলেন নেতানিয়াহু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২০, ৫:১২ পিএম

মার্কিন হামলায় ইরানের শীর্ষ কমান্ডার নিহত হওয়ার ঘটনায় লেবাননের হিজবুল্লাহ আন্দোলন প্রতিশোধের ডাক দিলে গ্রিস সফর কাটছাঁট করে দেশে ফিরলেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। নেতানিয়াহু কার্যালয়ের এক সূত্র জানায়, প্রধানমন্ত্রী এথেন্স থেকে ফিরে আসছেন। তবে তিনি বিন্তারিত কিছু বলেননি।
ইরানী জেনারেল সোলাইমানিকে হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধের ঘোষণা দিয়েছে লেবাননের শিয়া মিলিশিয়া গোষ্ঠী হিজবুল্লাহ আন্দোলন।
এক বিবৃতিতে হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ বলেন, বিশ্বজুড়ে সব প্রতিরোধ যোদ্ধাদের কাজ ও দায়িত্ব হচ্ছে এসব খুনি অপরাধীদের যথাযথ শাস্তি দেয়া।
ইতিমধ্যে লেবানন ও সিরীয় সীমান্তের অধিকৃত গোলান মালভূমিতে একটি স্কি রিসোর্ট বন্ধ ঘোষণা করেছে ইসরাইল। অবৈধ ইহুদি রাষ্ট্রটির সেনাবাহিনীর এক মুখপাত্র বলেন, নিরাপত্তা পরিস্থিতির মূল্যায়নের পর মাউন্ট হারমোন বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে।
১৯৬৭ সালে ছয়দিনের যুদ্ধে সিরিয়ার কাছ থেকে গোলান মালভূমি দখল করে নেয় ইসরাইল। আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি না দিলেও পরবর্তীতে ওই ভূখন্ড নিজের সঙ্গে একীভূত করে নেয় ইহুদি দেশটি। যুদ্ধবিরতি রেখা বরাবরই শিয়া হিজবুল্লাহর অবস্থান। ২০০৬ সালে দুই পক্ষের মধ্যে একদফা যুদ্ধ হয়েছে।
ইসরাইলি নিরাপত্তা পরিষদ একটি জরুরি বৈঠক করতে যাচ্ছে শুক্রবার। আর এই হত্যাকান্ড নিয়ে মন্তব্য না করতে মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন নেতানিয়াহু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন