ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পের অভিশংসন বিচার শুরু, শপথ নিলেন ১০০ আইন প্রণেতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ১২:৩০ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিচার কার্য সম্পন্নের জন্য শপথ নিলেন উচ্চকক্ষ সিনেটের ১০০ জন আইন প্রণেতা। গতকাল বৃহস্পতিবার তাদের শপথবাক্য পাঠ করান যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জন রবার্টস। খবর বিবিসির।
শপথ বাক্য পাঠ করানোর সময় মার্কিন প্রধান বিচারপতি বিচার কার্যের জন্য নিযুক্ত ১০০ আইন প্রণেতাকে বলেন, নিরপেক্ষ ন্যায়বিচার করুন।
মার্কিন কংগ্রেসের নিম্ন কক্ষ বা হাউজ অফ রিপ্রেজেনটেটিভস থেকে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের যে অভিযোগ আনা হয়েছে সেগুলোর বিশ্লেষণ করে এই ১০০ আইন প্রণেতাই পরবর্তী সিদ্ধান্ত দেবেন। আগামী ২১ জানুয়ারি ট্রাম্পের অভিশংসনের বিচারকার্যের পরবর্তী ধাপ শুরু হবে। সিনেটে অভিযোগ প্রমাণিত হলেই বরখাস্ত হতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
অভিশংসনের জন্য মূল বিচারপ্রক্রিয়া শুরু হওয়ায় আগামী কয়েক সপ্তাহের মধ্যে সিনেটররা সিদ্ধান্ত নেবেন, শপথ ভঙ্গের কারণে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করে পদত্যাগে বাধ্য করা হবে কিনা। ২১ জানুয়ারি শুরু হতে যাচ্ছে এই বিচার।
জুরি হিসেবে শপথ নেওয়া সিনেটরদের মধ্যে ৫৩ জন রিপাবলিকান, ৪৫ জন ডেমোক্রেট ও দুজন স্বতন্ত্র। সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাককনেল শপথের পর ট্রাম্পের কাছে সমন পাঠানোর উদ্যোগ নেন। শনিবার সন্ধ্যা ৬টার মধ্যে ট্রাম্পকে সমনের জবাব সিনেট বিষয়ক মন্ত্রীর কাছে পাঠাতে হবে।
ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে হলে জুরিদের দুই তৃতীয়াংশের ভোট লাগবে। তবে রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটে তার প্রতি সমর্থনটাই বেশি।
ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, তিনি গত বছর ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের মনোনয়নপ্রত্যাশী জো বাইডেন ও তার ছেলে হান্টারের বিরুদ্ধে দুর্নীতির তদন্তে চাপ প্রয়োগ করেছিলেন। এমনকি এর জন্য তিনি ইউক্রেনকে সামরিক সহায়তা বন্ধেরও হুমকি দিয়েছিলেন। তবে এ অভিযোগ অস্বীকার করে আসছেন ট্রাম্প।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Md. Abdus Sobahan Ashrafi ১৮ জানুয়ারি, ২০২০, ৪:২৭ এএম says : 0
বাংলাদেশ চিরজীবি হউক।
Total Reply(0)
Md. Abdus Sobahan Ashrafi ১৮ জানুয়ারি, ২০২০, ৪:২৭ এএম says : 0
বাংলাদেশ চিরজীবি হউক।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন