ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মহানগর

ঢাকা আহ্ছানিয়া মিশন-স্ক্যান সমঝোতা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২০, ৫:২৯ পিএম

ঢাকা আহ্ছানিয়া মিশন প্রতিষ্ঠিত কেএনএইচ-আহছানিয়া মিশন সেন্টার ফর এবানডেন্ট চিল্ড্র্রেন এন্ড ডেস্টিটিউট ওমেন এবং স্ট্রিট চিল্ড্রেন এক্টিভিস্ট নেটওয়ার্ক (স্ক্যান)-বাংলাদেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। বৃহষ্পবিার (২৩ জানুয়ারি) রাজধানীর দক্ষিণ পাইকপাড়াস্থ কেএনএইচ-আহছানিয়া মিশন সেন্টার ফর এবানডেন্ট চিল্ড্র্রেন এন্ড ডেস্টিটিউট ওমেন কার্যালয়ে অনুষ্ঠিত সমঝোতা স্মারক চুক্তিতে ঢাকা আহছানিয়া মিশনের পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির সহকারী পরিচালক জাহাঙ্গীর হোসেন ও স্ক্যান বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির সাধারণ সম্পাদক মো. মনিরুজ্জামান।

অনুষ্ঠানে জাহাঙ্গীর হোসেন বলেন, পথে বসবাসকারী শিশু ও পরিত্যক্ত শিশুদের জন্ম নিবন্ধন করা এখনো পর্যন্ত একটি চ্যালেঞ্জিং বিষয়। শধুমাত্র জন্ম নিবন্ধনের কারণে আমাদের শিশুদের প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি, ব্যাংক একাউন্ট খোলা ও রাষ্ট্রের অন্যান্য পরিসেবা গ্রহণে সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থে এ অবস্থা থেকে উত্তরণে খুব দ্রুতই পদক্ষেপ নেয়া প্রয়োজন।

মনিরুজ্জামান বলেন, জন্ম নিবন্ধন পাওয়া একজন নাগরিকের অন্যতম অধিকার, এটি নাগরিকত্বের স্বীকৃতি, এর সাথে যুক্ত অন্যান্য রাষ্ট্রীয় পরিসেবা। অথচ এই জন্ম নিবন্ধনের যুক্ত ব্যক্তি বা প্রজাতন্ত্রের কর্মচারীরা যথেষ্ট সচেতন নয়।

সমঝোতা স্মারক অনুযায়ি উভয় পক্ষ যৌথভাবে অন্যান্য সুশীল সমাজের সংগঠন, দেশীয় ও আন্তর্জাতিক সংগঠন, সরকারি সংস্থা, জাতিসংঘের সংস্থাসমূহ এবং উন্নয়ন সহযোগী সংস্থার সমন্বয়ে পথে বসবাসকারী শিশু ও পরিত্যক্ত শিশুদের জন্ম নিবন্ধন বিষয়ক জাতীয় পর্যায়ে পরামর্শ সভা, সংসদীয় স্থায়ী কমিটি, শিশু-অধিকার বিষয়ক ককাস, মানবাধিকার কমিশন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন অধিদপ্তর, মন্ত্রণালয় এবং অন্যান্য নীতি-নির্ধারকদের সাথে সভা, এডভোকেসী মিটিং এবং দক্ষতা উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করবে।

এই এডভোকেসী ও ক্যাম্পেইন বিষয়ক কার্যক্রম চুক্তি অনুযায়ী কেএনএইচ জার্মানী’র সহযোগিতায় ফেব্রুয়ারী ২০২২-পর্যন্ত পরিচালিত হবে। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এক রঙা এক ঘুড়ির নির্বাহী পরিচালক মাসুদুল ইসলাম নীল, জনসেবা সংস্থা’র নির্বাহী পরিচালক শেখ ফরিদুল ইসলাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন