ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অভিশংসনের মুখেই সর্বোচ্চ গ্রহণযোগ্যতা অর্জন ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২০, ৮:৫৯ পিএম

সিনেটে অভিশংসন শুনানির কারণে বর্তমানে কঠিন সময় অতিক্রম করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এর কারণে জনগণের কাছে তার গ্রহণযোগ্যতা না কমে উল্টো বেড়ে গিয়েছে। যুক্তরাষ্ট্রের ৪৫ তম প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালনকালে এবারই গ্রহণযোগ্যতা রেটিংয়ে সর্ব্বোচ্চ পয়েন্ট অর্জন করেছেন ট্রাম্প।

ওয়াশিংটন পোস্ট ও এবিসি নিউজের সর্বশেষ যৌথ জরিপ অনুসারে, এবার ট্রাম্পের গ্রহণযোগ্যতা রেটিং ৪৪। অর্থাৎ, ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে যে সিদ্ধান্তগুলো নিয়েছেন, আমেরিকান প্রাপ্তবয়স্কদের মধ্যে ৪৪ শতাংশই তা যুক্তিযুক্ত ও প্রয়োজনীয় বলে মনে করেন। গত অক্টোবরের শেষের দিকে তার এই রেটিং ছিল ৩৮ পয়েন্ট। একই জরিপে নিবন্ধিত ভোটারদের মধ্যে ট্রাম্পের গ্রহণযোগ্যতা ৪৭ শতাংশে উঠে গেছে। নিঃসন্দেহে এটি তার জন্য একটি উল্লেখযোগ্য অগ্রগতি।

চলতি সপ্তাহে একই ধরণের আরও দুইটি সমীক্ষা প্রকাশিত হয়েছে। তার মধ্যে এমারসন সমীক্ষায় দেখা গেছে যে, ট্রাম্পের গ্রহণযোগ্যতা ৪৭ শতাংশ। আবার রাসমুসেন সমীক্ষায় দেখা গেছে তার গ্রহণযোগ্যতার রেটিং ৪৯ শতাংশ। দুটি সমীক্ষাই ওয়াশিংটন পোস্ট ও এবিসি নিউজের যৌথ সমীক্ষার ফলাফলের সাথে মিলে গেছে।

এদিকে, চলতি সপ্তাহের শুরুতে গবেষণা প্রতিষ্ঠান গ্যালাপ ট্রাম্পের পারফরম্যান্সের মূল্যায়নে তাদের ত্রৈমাসিক ফলাফল প্রকাশ করেছে। তাদের বিশ্লেষণে দেখা গেছে, ২০১২ সালের শেষের দিকে যখন ডেমোক্র্যাটরা ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত ও অভিসংশনের পদক্ষেপ নিচ্ছিলেন, তার গ্রহণযোগ্যতার রেটিং গড় ছিল ৪৩.৩ শতাংশ। যা তার প্রথম মেয়াদের মধ্যে সর্বোচ্চ। গ্যালাপ জানিয়েছে, ‘মোটামুটিভাবে, ট্রাম্প তার মেয়াদের তৃতীয় বছরে গড়ে ৪২% গ্রহণযোগ্যতা পেয়েছেন। তার প্রথম বছরে গ্রহণযোগ্যতা ছিল ৩৮% এবং দ্বিতীয় বছরে ৪০%।’ অর্থাৎ, তার গ্রহণযোগ্যতা দিন দিন বৃদ্ধি পেয়েছে।

গ্যালাপ আরও উল্লেখ করেছে, ট্রাম্পের অনুমোদনের রেটিং তার পূর্বসূরীদের সাথেও মিলে যায়। একই সময়ে ওবামার গ্রহণযোগ্যতা ছিল ৪৪.৫% ও রেগানের ছিল ৪৪.৯%। দুজনেই প্রেসিডেন্ট হিসাবে পুনঃর্র্নিবাচিত হয়েছিলেন। সূত্র: নিউজ রিপাবলিক।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন