রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

টাইব্রেকার ভাগ্যে সেমিতে পর্তুগাল

প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৫০ পিএম, ১ জুলাই, ২০১৬

স্পোর্টস ডেস্ক : ম্যাচের আগে আলোচনায় ছিল দুটি নামÑ ক্রিশ্চিয়ানো রোনালদো ও রবার্ট লেভান্দোভস্কি। ব্যক্তিগত নৈপুণ্যে পোল্যান্ডের হয়ে আলো ছড়িয়েছেন লেভা, ইউরোর ৬৪৫ মিনিটের গোলক্ষরা কাটিয়ে করেছেন এবারের আসরের দ্রæততম গোল। পক্ষান্তরে ভক্তদের আবারো বিবর্ণ এক রাত উপহার দেওয়ার পরও ম্যাচ শেষে চওড়া হাসি নিয়ে মাঠ ছেড়েছেন রোনালদো। নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ১-১ গোলে ড্র হওয়া ম্যাচ টাইব্রেকার ভাগ্যে ৩-৫ ব্যবধানে জিতে তার দল পর্তুগাল। আসরের প্রথম সাক্ষাতে পোলিশদের বিপক্ষে জয়ের কাব্য লিখেই গত ৭ আসরে পঞ্চমবারের মত সেমিফাইনালে পৌঁছালো পর্তুগিজরা।
সুইজারর‌্যান্ডের বিপক্ষে টাইব্রেকার ভাগ্যে জয়ী হয়েই কোয়ার্টার ফাইনালে পা রেখেছিল পোলিশরা। কিন্তু এবার ভাগ্য তাদের বিপক্ষে গেল। অবশ্য পরশু ফ্রান্সের মার্সেইয়ে দর্শকরা আসন গেড়ে বসার আগেই চমক উপহার দিয়েছিল তারা। মাত্র ১ মিনিট ৪০ সেকেন্ডের মাথায় দুই রক্ষণের পায়ের ফাঁক দিয়ে দুর্দান্ত শটে পোল্যান্ডকে এগিয়ে নেন লেভান্দোভস্কি। গোলটি এবারের আসরের প্রথম ও ইউরো ইতিহাসে দ্বিতীয় দ্রæততম। ২০০৪ সালে গ্রিসের বিপক্ষে মাত্র ৬৫ মিনিটে দ্রæততম গোলটি করেছিলেন রাশিয়ার দিমিত্রি কিরিচেঙ্কোর।
ম্যাচের আগে পোল্যান্ড কোচ অ্যাডাম নওয়ালকা স্পষ্টভাবে বলেছিলেনÑ রোনালদো নয়, তাদের নজর থাকবে রেনাতো সানচেসের ওপর। রোনালদোর ওপর আলাদাভাবে নজর রাখা লাগেনি, ছিলেন নিজের ছায়ায়। কিন্তু নজর রেখেও শেষ পর্যন্ত আটকাতে পারেননি ১৮ বছর বয়সী এই তরুণ স্ট্রাইকারকে। ইউরোর নক-আউট পর্বে সবচেয়ে কম বয়সে (১৮ বছর ৩১৬ দিন) গোল করে দলকে সমতায় এনে দেন সানচেজ। প্রমাণ দিলেন কেন প্রায় ৩৫ মিলিয়ন ডলার খরচ করে তাকে দলে ভিড়িয়েছে জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। প্রথমার্ধের এই সমতার পরও দু’দলই এগিয়ে যাওয়ার ততোধিক সুযোগ পেয়েছিল কিন্তু ম্যাচের ভাগ্য যে অদৃষ্ট লেখা রেখেছিলেন টাইব্রেকারে।
রোনালদো নিজের ছায়ায় না থাকলে টাইব্রেকার পর্যন্ত যাওয়া লাগত না পর্তুগালকে। ম্যাচের দশম মিনিটেই রিয়াল তারকা সহজ সুযোগ পেয়েছিলেন গোল করে আসরের সর্বোচ্চ (৯টি) গোলদাতা মিশেল প্লাতিনির পাশে বসার। কিন্তু এ যাত্রায় তো বটেই আরো তিন তিনবার সুযোগ পেয়েও রেকর্ডের ভাগিদার হতে পারেননি। যেভাবে সুযোগগুলো নষ্ট করলেন তা রোনালদো নামের সাথে বেমানান বৈকি! নির্ধারিত সময়ের ৪ মিনিট আগেও অফ-সাইডের ফাঁদ ভেঙে ডি বক্সে ঢুকে পড়েছিলেন সি আর সেভেন, শুধু বলে পা স্পর্শ করতে পারলেই জালে পৌঁছে যেত বল। কিন্তু গোলরক্ষকের মাথার ওপর দিয়ে দেওয়ার চেষ্টা করতে গিয়ে বলেই পা লাগাতে পারেননি রিয়াল তারকা। অতিরিক্ত সময়ে গোলরক্ষককে একা পেয়েও দর্শকদের হতাশ করেন। আর ম্যাচের ৫৬তম মিনিটে ৩ বারের বর্ষ সেরা যা করেন, তা তার ভক্তরাও হয়তো মেনে নেবেন না। বল নিয়ে বক্সে ঢুকে নিজেই লক্ষ্যভ্রষ্ট শট নেন, অথচ পাশেই স্বতীর্থ জোয়াও মারিও ছিলেন গোলে বল পাঠানোর মত সহজ অবস্থায়।
টাইব্রেকারে পর্তুগালের হয়ে গোল করেন রোনালদো, রেনাতো সানচেস, মৌতিনহো, ন্যানি ও রিকার্দো কারেজমা। পোলিশদের হয়ে গোলে করেন লেভানদোভস্কি, আরকাদিউস মিলিক ও কামিল গিøক। তৃতীয় শট পর্যন্তও স্কোর-বোর্ডে সমতা ছিল। এরপর ন্যানির গোলে পর্তুগাল এগিয়ে যাওয়ার পর পোলিশদের হয়ে শট নিতে আসেন ইয়াকুব বøাসেসকোস্কি। তার শট বাঁ দিকে ঝাঁপিয়ে রুখে দেন রুই পাত্রিসিও। পর্তুগিজরা তখন সেমিফাইনাল থেকে মাত্র এক শট দুরত্বে। এসময় গোল করে লাল শিবিরকে উল্লাসে ভাসান কারেজমা। আসরে এখন পর্যন্ত নির্ধারীত সময়ে ফল বের করতে পারেনি পর্তুগাল। গ্রæপ পর্বের তিনটি ম্যাচই ড্র করার পর শেষ ষোলোয় ক্রোয়েশিয়ার বিপক্ষে তারা জিতেছিল অতিরিক্ত সময়েরও শেষ সময়ে করা কারেজমার গোলে। শেষ চারে তাদের প্রতিপক্ষ ওয়েলস ও বেলজিয়ামের মধ্যে জয়ী দল।
ম্যাচ শেষে এদিনও পর্তুগাল কোচ ফার্নান্ডো সন্তোসকে কথা শুনতে হয়েছে রোনালদোর ফর্ম নিয়ে। সান্তোস অবশ্য শিষ্যের ভুলগুলো ভুলে উল্টো প্রশংসাই করলেন, “আমি ব্যক্তিগত বিষয় নিয়ে কথা বলতে চায় না, কিন্তু পেপে ও রোনালদো দুর্দান্ত একটা ম্যাচ খেলেছে। মানুষ রোনালদোর কাছে আশা করে ও গোল করেই যাবে। সে দুরুণ অধিনায়ক, খেলেছেও অসাধারণ।” দলের তরুণ তারকা সানচেসকে প্রসংসা করে সেলেসাও কোচ বলেন, “রেনাতো দারুণ খেলেছে। এখনো তার অনেক কিছুই দেওয়ার আছে, সে এখনো বিকশিত হচ্ছে। সামনে আমরা এর চেয়ে ভালো সানচেসকে দেখতে পাব। সেটা করার মতো সবকিছুই আছে ওর।” ক্রোয়েশিয়ার বিপক্ষে বদলি হিসেবে মাঠে নেমে আলো ছড়ানোয় এদিন শুরু থেকেই একাদশেই ছিলেন সানচেস। ম্যাচের নায়ক বলেন, “গোল করাটা ছিল দলের জন্য ও আমার জন্য দারুণ একটা মুহূর্ত।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন