বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সুপার ওভারে আবারও কিউইদের হার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

এই তো হ্যামিল্টনের সিরিজের তৃতীয় ম্যাচ গেল সুপার ওভারে। পরের ম্যাচেই ভারত-নিউজিল্যান্ড আরেকটি সুপার ওভারের উত্তেজনা উপহার দিল ক্রিকেটামোদীদের। ক্রিকেট ইতিহাসও প্রথমবার পেলো টানা দুটি সুপার ওভার ম্যাচ। সেখানেও ভাগ্য বদলায়নি কিউইদের। ভারতের কাছে আরেকবার সুপার ওভার হারের যন্ত্রণা সঙ্গী হয়েছে তাদের। এই জয়ে আগেই সিরিজ নিশ্চিত করা ভারত পাঁচ ম্যাচের সিরিজটাকে ৪-০ করে ফেললো। গতকাল ওয়েলিংটনের চতুর্থ টি-টোয়েন্টিতে শেষ ওভারে জিততে নিউজিল্যান্ডের দরকার ছিল মাত্র ৭ রান। শার্দ‚ল ঠাকুরের দুর্দান্ত বোলিংয়ে তারা নিতে পারে ৬, তাতে ভারতের সমান ১৬৫ রান করায় ম্যাচ হয়ে যায় ‘টাই’। শেষ ওভারেই কিউইরা হারায় ৪ উইকেট। এরপর ফল নিষ্পত্তির জন্য ম্যাচ সুপার ওভারে গড়ালে সেখানে জয়ের ‘অট্টহাসি’ হাসে ভারত।

৬ বলের লটারিতে আগে ব্যাট করা নিউজিল্যান্ড করতে পারে ১৩ রান। ১৪ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামা লোকেশ রাহুল প্রথম দুই বলে একটি ছয় ও একটি চারের সাহায্যে ১০ রান নিয়ে সমীকরণ সহজ করে দেন। তৃতীয় বলে তিনি আউট হলেও অধিনায়ক বিরাট কোহলির জয় নিশ্চিত করতে কোনও অসুবিধা হয়নি।

আগের ম্যাচও একইভাবে হারের পর কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন সখেদে বলেছিলেন, সুপার ওভার তাদের জন্য নয়! কিন্তু ক্রিকেটের ফল নিষ্পত্তির এই ‘নিয়ম’ যেন পিছুই ছাড়ছে না তাদের। ভাগ্যের কি নির্মম পরিহাস, পরের ম্যাচেও কিনা তাদের মুক্তি মেলেনি ‘অভিশপ্ত’ সুপার ওভার থেকে! আন্তর্জাতিক ক্রিকেটে অষ্টমবার সুপার ওভার খেলা কিউইদের জয়ের সংখ্যা মাত্র একটাই থেকে গেল।

অথচ এই ম্যাচটি সুপার ওভারে যায় না কোনভাবেই। স্বাগতিকদের জয় সময়ের অপেক্ষা বলেই মনে হচ্ছিল। ৬ বলে ৭ রান মোটেও কঠিন সমীকরণ নয়। তাছাড়া হাতে রয়েছে যখন ৭ উইকেট। কিন্তু ৩৩ রান দিয়ে ২ উইকেট পাওয়া শার্দ‚লের অসাধারণ বোলিংয়ে হিসাব গেল পাল্টে। ভারতীয় পেসারের প্রথম বলেই রস টেলর (২৪) উড়িয়ে মেরে ধরা পড়লেন ডিপ উইকেটে। পরের বলে অবশ্য নিউজিল্যান্ড শিবিরে স্বস্তি ফেরান ড্যারিল মিচেল বাউন্ডারি হাঁকিয়ে। যদিও সেই স্বস্তি তৃতীয় বলেই হওয়া, রান আউট হয়ে ফেরেন সবচেয়ে কার্যকরী ব্যাটসম্যান টিম সেইফার্ট (৩৯ বলে ৫৭)।

জিততে ৩ বলে কিউইদের দরকার তখন ৩ রান। কিন্তু ২ উইকেট হারিয়ে নিউজিল্যান্ড নিতে পারে ২ রান। ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানে ভারতের দাপটে আরেকবার সুপার ওভারে হারতে হলো কিউইদের। এর আগে টস হেরে ব্যাটিংয়ে নামা ভারত ২০ ওভারে ৮ উইকেটে করে ১৬৫ রান। অপরাজিত ৫০ রানের ইনিংস খেলেন মনীশ পান্ডে। ওপেনার লোকেশ রাহুল ২৬ বলে করেন ৩৯। বোলিংয়ে আলো ছড়ানোর আগে ব্যাটিংয়ে শার্দ‚লের সংগ্রহ ১৫ বলে ২০।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন