শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহানগর

করোনাভাইরাস: চীন থেকে আসা বাংলাদেশিরা সুস্থ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২০, ৮:৪৮ পিএম

আশকোনা কোয়ারান্টাইন কেন্দ্রে চীন থেকে আগত ৩০২ জন যাত্রীর সবাই শেষ খবর পাওয়া পর্যন্ত সুস্থ আছেন বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এছাড়াও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে জ্বর নিয়ে ভর্তি হওয়া ৭ জনের অবস্থা শেষ খবর পাওয়া পর্যন্ত স্থিতিশীল আছে।

করোনাভাইরাস মোকাবিলায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে নিরোধ (কোয়ারান্টাইন) ব্যবস্থাপনা কোর কমিটি গঠন করা হয়েছে। রোববার (২ ফেব্রুয়ারি) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের এক প্রজ্ঞাপনে অতিরিক্ত সচিব (প্রশাসন) হাবিবুর রহমানকে আহ্বায়ক ও ঢাকা জেলার সিভিল সার্জন ডা. মঈনুল আহসানকে সদস্য-সচিবের দায়িত্ব প্রদান করে ১৯ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। কমিটি প্রয়োজনে সদস্য কো-অপ্ট করা হবে।

গতকাল শনিবার ৩১২ জন বাংলাদেশি নাগরিকদের নিয়ে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে দেশে ফিরে আসে। দেহের তাপমাত্রা বেশি থাকায় এদের মধ্যে ৭ জনকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এক জনকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমইচ) ভর্তি করা হয়েছে। তবে তার অসুস্থতা ভিন্ন।

দুই জন সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি রয়েছেন। রোগীর পরিবারের সদস্যরা পরিচর্যাকারী হিসেবে সেখানে আছেন। হাসপাতালে উক্ত ৮ জন বর্তমানে চিকিৎসাধীন আছেন।

আশকোনাতে থাকা ৩০২ জনের মধ্যে এ পর্যন্ত কোন যাত্রীর মধ্যে করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ পাওয়া যায়নি। পরবর্তীতে কোনো লক্ষণ দেখা দিলে সেনাবাহিনী ও স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষ দল প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে এবং ২০১৯-এনসিওভি সংক্রমণ শনাক্তকরণের জন্য প্রয়োজনীয় নমুনা সংগ্রহের জন্য আইইডিসিআরএর একটি দল প্রস্তুত রয়েছে। ২০১৯-এনসিওভি সংক্রান্ত পরিস্থিতি মোকাবেলার জন্য কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, সংক্রামকব্যাধি হাসপাতাল ও কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতাল সার্বক্ষণিক প্রস্তুত রাখা হয়েছে।

গত কয়েক সপ্তাহ যাবত চীনসহ পৃথিবীর বিভিন্ন দেশে নতুন একটি করোনা ভাইরাস এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এ সম্পর্কে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পূর্ণ পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে। ২০১৯- এনসিওভি পরিস্থিতি মোকাবিলা করার জন্য আইইডিসিআরের নিচতলায় কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে।

চীন থেকে ফিরে আসা বাংলাদেশি নাগরিকদের অভিভাবক ও পরিবারের সদস্যদের আতঙ্কিত না হওয়ার এবং বিমানবন্দর ও আশকোনা হাজি ক্যাম্প এলাকায় অবস্থান না করার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। আশকোনা হাজি ক্যাম্পে অবস্থানরত চীন থেকে ফিরে আসা বাংলাদেশি নাগরিকদের স্বাস্থ্যগত তথ্য তাদের অভিভাবক ও পরিবারের সদস্যদেরকে নিয়মিতভাবে অবহিত করা হবে বলে জানানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন