বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

স্ত্রী ডিভোর্স দিলে দেনমোহরের সমান ক্ষতিপূরণের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

স্ত্রী ডিভোর্স দিলে দেনমোহরের সমপরিমাণ টাকা ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ মেনস রাইটস ফাউন্ডেশন (বিএমআরএফ)। গতকাল সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে পুরুষ নির্যাতন প্রতিরোধ দিবস উদযাপন উপলক্ষে এ মানববন্ধন করা হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, গত বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মোট চার হাজার ৫৬৭টি বিবাহ বিচ্ছেদের আবেদন জমা পড়ে। একদিনে সর্বোচ্চ বিবাহ বিচ্ছেদের জন্য ২৬টি আবেদন করা হয়েছে। এর মধ্যে মাত্র পাঁচ শতাংশ দম্পতি বিচ্ছেদে না গিয়ে পুনরায় সংসার করার বিষয়ে একমত হয়েছেন।
এক পর্যবেক্ষণের কথা উল্লেখ করে বক্তারা বলেন, ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের বিচ্ছেদের আবেদনের প্রায় ৭০ শতাংশই নারী পক্ষ থেকে করা হয়েছে। উত্তর সিটির গুলশান ও বনানীর অভিজাত পরিবারের শিক্ষিত, বিত্তবান নারী এবং দক্ষিণের মোহাম্মদপুর ও কাওরান বাজারের কর্মজীবী নারীরা তুলনামূলক বেশি বিচ্ছেদে যেতে চানে।
নারী নির্যাতন এবং যৌতুকের মামলা গুলো বিশ্লেষণ করে সংগঠনের চেয়ারম্যান শেখ খাইরুল আলম বলেন, দুষ্টু নারীরা বিয়ের নামে কাবিনের ব্যবসা করে নিরীহ পুরুষের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন। আর দেন মোহরের টাকা আদায়ের জন্য করা হচ্ছে অধিকাংশ মামলা। তিনি বলেন, পুরুষ নির্যাতন প্রতিরোধ দিবসে আমাদের একটাই দাবি, স্ত্রী ডিভোর্স দিলে দেনমোহরের সমপরিমাণ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। ২০১৬ সালের ৩ ফেব্রæয়ারি পুরুষ নির্যাতন প্রতিরোধ আন্দোলন যাত্রা শুরু করে। সেই থেকে এদিন পুরুষ নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে পালন করা হচ্ছে। এ দিবসটিকে জাতীয় এবং আন্তর্জাতিকভাবে পালনের দাবিও জানান সংগঠনের চেয়ারম্যান।
বাংলাদেশ মেনস রাইটস ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ খায়রুল আলমের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য রাখেন ঢাকা মহানগরের আহবায়ক মোহাম্মদ তাইফুর রহমান, যুগ্ম-আহবায়ক মাজেন ইবনে আজাদ, আনোয়ার হোসেন প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন