ঢাকা, রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬, ১০ শাবান ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ভোটের রাজনীতিতে ভোটারদের অনীহা গণতন্ত্রের জন্য শুভ নয়: ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪৯ পিএম

ভোটের রাজনীতিতে ভোটারদের অনীহা গণতন্ত্রের জন্য শুভ নয় বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, এটি গভীর ভাবনার বিষয়। শতকরা হারে যে ভোট পড়ার কথা ছিল, সেভাবে তা পড়েনি।

আজ মঙ্গলবার (০৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক ইস্যুতে এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

দুই সিটি কর্পোরেশনের ভোটের বিষয়ে মূল্যয়ন সম্পর্কে সাংবাদিকরা জানতে চাইলে কাদের বলেন, মূল্যয়ন করার জন্য আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির সভাপতি প্রধানমন্ত্রী দেশে ফিরলে বৈঠক করে ভোট নিয়ে মূল্যয়ন, বিশ্লেষনসহ সবকিছু নিয়ে আমরা আলোচনা করব, এমন চিন্তা রয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন ওভারঅল ভোটের দুর্বলতা নিয়ে দেশের ফিরলেই মিটিং করা হবে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এবার ইভিএমে এতো বড় এলাকায় ভোট হয়েছে, আগে বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও হয়েছে। কিন্তু এতো বড় এলাকায় এটা নতুন অভিজ্ঞতা। ফলে কিছু ভুল ত্রুটিও থাকতে পারে। তবে ভোট নিয়ে অনেকের প্রতিক্রিয়া তারা ভোট সহজে ভোট দিতে পেরেছে। এতো বড় এলাকায় দু'একটি ভুলত্রুটি হয়েছে হয়ত। ভাবনার বিষয় আমাদের এতো জনসমর্থন, সেখানে আরো বেশি ভোট আশা করেছিলাম। আওয়ামী লীগের ভোটারের যে পার্সেন্টেজ সেজন্য এই ভোট আশান্বিত নয়।

ওবায়দুল কাদের বলেন, অনেকে দুইদিনের ছুটিতে গ্রামের বাড়িতে চলে গেছেন, পরিবহন সঙ্কটও কিছুটা দায়ি। তবুও ভালো নির্বাচন হয়েছে। বর্তমানের ভুলগুলোর পুনরাবৃত্তি ভবিষ্যতে এড়ানো যাবে। আমার মনে হয় বিএনপি ভালো করেছে। বিএনপির পারফরমেন্স বিবেচনা করলে এই ভোটেও তাদের ভোটের সংখ্যা কম নয়। বিরোধীদল হিসাবে তারা ব্যর্থ হয়েছে তা নয়। তবে এটি গণতন্ত্রের জন্য ভালো।

ভোটের হাম কম হওয়ার ক্ষেত্রে ভোটারদের ভোটের অনিহা কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোট কম পড়ার ক্ষেত্রে আগে ভাগে শঙ্কা তৈরী করা, ভোট দেয়া যাবে না এ মেশিনে এমন সব প্রচারণাও বড় কারণ। ফলে কিছু মানুষের আগ্রহ তো কমতেই পারে। আগে অপপ্রচার অনেক হয়েছে, ইভিএম নিয়ে, সরকারি দল নিয়ে, নির্বাচন নিয়ে, বিএনপি সতর্ক থাকবে, বাইরে থেকে লোক এনেছে; এসব ইনফরমেশন তো ছিলই। তবে ভালো ইলেকশন হয়েছে। ভবিষ্যতে এই ভুলত্রুটি থেকে শিক্ষা নিয়ে রাজনৈতিক দলগুলো জনমত তৈরী করতে ভূমিকা রাখবে। ভোটের রাজনীতিতে অনীহা গণতন্ত্রের জন্য শুভ নয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
sm mozibur bin kalam ৪ ফেব্রুয়ারি, ২০২০, ৩:২০ পিএম says : 0
কাদের সাহেবকে ধন্যবাদ কিছু সত্য বলার জন্য। মানুষের মনে ভোটের অনীহার জন্য আপনারাই দায়ী। যার সুফল আপনারা পাচ্ছেন। যদি কখনো লেভেল প্লেয়িং ফিল্ড তৈরী হয়েে যায়। তখনই দেখবেন আসল পারফরম্যান্স আর ভোটের ব্যবধান......
Total Reply(0)
** হতদরিদ্র দীনমজুর কহে ** ৪ ফেব্রুয়ারি, ২০২০, ৩:৩৩ পিএম says : 0
আপনার হক কথা বলার জন্য ধন্যবাদ। গনতন্ত্র চর্চা করা এখন সকলের জন্য প্রোযোজ্য।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন