বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২০, ৩:৩৭ পিএম

প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের সুযোগ হাতের নাগালে। আর মাত্র একটি ম্যাচ জিতলেই ইতিহাস গড়বে বাংলাদেশ। সেই লক্ষ্য সামনে রেখে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে চারবারের চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি আকবর আলির দল। দুই প্রতিবেশির মহারণে আগে ফিল্ডিংয়ে নামছে টাইগার যুবারা।

রোববার (৯ ফেব্রুয়ারি) দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে ফাইনালে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেন বাংলাদেশ অধিনায়ক আকবর আলি।

প্রথমবার আইসিসির বৈশ্বিক কোনো ইভেন্টের ট্রফি জয়ের সুযোগ বাংলাদেশের সামনে। তাও আবার বিশ্বকাপের মতো প্লাট ফর্মে। তবে কঠিন প্রতিপক্ষকে মোকাবেলা করতে হবে টাইগার যুবাদের। তাদের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন ভারত।

বাংলাদেশ প্রথমবার যুব বিশ্বকাপের ফাইনালে উঠলেও পাঁচ ফাইনাল চারবার শিরোপা জিতেছে ভারত। মহারণে বাংলাদেশ দলে একটি পরিবর্তন আনা হয়েছে। হাসান মুরাদের পরিবর্তে একাদশে এসেছেন অভিষেক দাস। ভারত অবশ্য অপরিবর্তিত একাদশ নিয়ে খেলছে।

এবারের আসরে ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে ‘সি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। কোয়ার্টার ফাইনালে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানের বড় ব্যবধানে হারায় বাংলাদেশ। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৬ উইকেটের জয়ে প্রথমবারের মত ফাইনালে উঠে বাংলাদেশ।

অপরদিকে, ৩ ম্যাচে সবগুলো জিতে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হয় ভারত। কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়াকে ৭৪ রানে হারিয়ে সেমিফাইনালে উঠে ভারত। শেষ চারে পাকিস্তানকে ১০ উইকেটে বিধ্বস্ত করে টানা দ্বিতীয়বারের মত ফাইনালে উঠে ভারত।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে এই প্রথম ফাইনালে উঠলো বাংলাদেশ। অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে বাংলাদেশের সেরা সাফল্য ছিলো তৃতীয়স্থান। সেটি ২০১৬ সালে।

সর্বশেষ ২০১৮ সালে যুব বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। জয় হয়েছিল ভারতেরই। সাতবার মুখোমুখি হয়েছে দল দুটি। তার মধ্যে দুটি ম্যাচ বৃষ্টিতে ভেসে গেছে। বাকি পাঁচটিতে ভারত ৪, বাংলাদেশ ১।

বাংলাদেশ একাদশ : পারভেজ হোসেন ইমন, তানজিদ হাসান, মাহমুদুল হাসান জয়, তৌহিদ হৃদয়, শাহাদাত হোসেন, শামীম হোসেন, আকবর আলী (অধিনায়ক), রকিবুল হাসান, শরীফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও অভিষেক দাস।

ভারত একাদশ : প্রিয়ম গর্গ (অধিনায়ক), যশস্বী জসওয়াল, দিব্বংশ সাক্সেনা, তিলক ভার্মা, ধ্রুব জুয়েল, সিদ্ধেশ বীর, অথর্ব আঙ্কোলেকার, রবি বিষ্ণু, সুশান্ত মিশ্র, কার্তিক ত্যাগী ও আকাশ সিং।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন