শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দূষিত শহরের প্রথম স্থানে ফের ঢাকা

দায়ী ইটভাটা-উন্নয়ন প্রকল্পের কর্মযজ্ঞের অব্যবস্থাপনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

রাজধানী ঢাকা আবারো বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় প্রথম স্থানে উঠে এসেছে। গতকাল রোববার সকাল ৮টা ৪৪ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ২৫৮। এই স্কোরের অর্থ হচ্ছে এ শহরের বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর।’
ভারতের দিল্লি ২৫৭ স্কোর নিয়ে দ্বিতীয় আর পাকিস্তানের লাহোর ২৫৫ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। একিউআই মান ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়,। এর কারণে স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে নগরবাসী।

এমন অবস্থায় শিশু, বয়স্ক এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়।
জনবহুল রাজধানী শহর ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। এতে শ্বাসকষ্টসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে।

বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদফতরের এক প্রতিবেদনে ঢাকার বায়ুদূষণের প্রধান কারণ হিসেবে শহরের চারপাশে অবস্থিত ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে। এছাড়া রয়েছে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কর্মযজ্ঞের অব্যবস্থাপনাও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন