শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নেতৃত্ব ছাড়লেন ডু প্লেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ৪:২৮ পিএম

দক্ষিণ আফ্রিকার টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটে নেতৃত্ব ছাড়লেন অধিনায়ক ফাফ ডু প্লেসি। সদ্য শেষ হওয়া ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে দলটির নেতৃত্ব দেন উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। ৩৫ বছর বয়সী ডু প্লেসির পরিবর্তে দলের অধিনায়ক করা হয় ডি কককে।

অধিনায়কত্ব ছাড়ার কারণ হিসেবে ডু প্লেসি তুলে ধরেছেন তরুণদের সুযোগ করে দেওয়ার বিষয়টি। তিনি মনে করছেন, কুইন্টন ডি ককের মতো তরুণদের হাতে নেতৃত্ব তুলে দেওয়ার এখনই সঠিক সময়।

অবসর নিয়ে বোর্ডকে এক স্টেটমেন্টে ডু প্লেসি বলেন, ‘গত কয়েক সপ্তাহ ক্রিকেটের বাইরে থেকে আমি বুঝতে পেরেছি দেশের প্রতিনিধিত্ব এবং দেশকে এই দারুণ খেলাটায় তিন ফরমেটে নেতৃত্ব দেওয়া যে কত বড় সম্মান ও মর্যাদার। কঠিন সিদ্ধান্ত ছিল এটি (অবসর); তবে আমি সমর্থন করছি কুইন্টন ডি কককে (বর্তমান অধিনায়ক) এবং কোচ মার্ক বাউচারকে এবং দলের সবাইকে যে, আমরা নতুন করে আবার শক্তিশালী টিম হয়ে উঠতে পারি।’

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হিসেবে টেস্টে ৩৬ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ডু প্লেসি। এর মধ্যে ১৮ ম্যাচে জয় ও ১৫টিতে হেরেছে তার দল। ওয়ানডেতে ৩৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে ২৮ ম্যাচে জয় ও ১০টিতে হেরেছে আফ্রিকা। আর সংক্ষিপ্ত ফরম্যাটে ৩৭ ম্যাচে ২৩ জয়ের বিপরীতে হেরেছে তার দল ১৩টি ম্যাচ।

অধিনায়কত্ব ছাড়লেও তিন ফরমেটেই খেলা চালিয়ে যেতে চান ডু প্লেসি। তিনি বলেন, ‘দক্ষিণ আফ্রিকার ক্রিকেট নতুন এক যুগে প্রবেশ করেছে। নতুন অধিনায়ক, নতুন মুখ, নতুন চ্যালেঞ্জ, নতুন কৌশল। আমি একজন খেলোয়াড় হিসেবে তিন ফরম্যাটেই খেলে যেতে চাই। দলের নতুন নেতাদের আমার জ্ঞান এবং অভিজ্ঞতা শেয়ার করতে চাই।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন