মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

পথশিশুদের জন্ম নিবন্ধন বিনামূল্যে করা উচিৎ : ডেপুটি স্পীকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ৮:০৪ পিএম | আপডেট : ৮:১১ পিএম, ১৭ ফেব্রুয়ারি, ২০২০

পথশিশুদের জন্ম নিবন্ধন বিনামূল্যে করার ব্যাপারে সরকার উদ্যোগ গ্রহণ করতে পারে। সোমবার (১৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ ভবনের আইপিডি কনফারেন্স হলে ঢাকা আহ্ছানিয়া মিশন ও স্ট্রিট চিলড্রেন অ্যাক্টিভিস্ট নেটওয়ার্ক (স্ক্যান)-বাংলাদেশ আয়োজিত ‘পরিত্যক্ত ও পথশিশুদের জন্ম নিবন্ধনের সমস্যা ও করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মো. ফজলে রাব্বী মিয়া এমপি এ কথা বলেন।

ঢাকা আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক ড. এস. এম খলিলুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেএনএইচ-বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মারুফ রুমী মমতাজ, বাংলাদেশ জাতীয় সংসদের শিশু অধিকার বিষয়ক পার্লামেন্টারিয়ান কমিটির সভাপতি শামসুল হক টুকু এমপি এবং মো. আখতারুজ্জামান এমপি। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কাজী কানিজ সুলতানা এমপি এবং গ্লোরিয়া ঝর্ণা সরকার এমপি।

ডেপুটি স্পীকার বলেন, ভোটার তালিকা যদি সরকার বিনামূল্যে তৈরি করতে পারে তাহলে পথশিশুদের জন্ম নিবন্ধনও সরকার বিনামূল্যে করতে পারে। বিষয়টি প্রধানমন্ত্রীর নিকট সঠিকভাবে উপস্থাপন করতে পারলে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আমি বিশ্বাস করি।

সেমিনারে পথশিশুদের নিয়ে গৃহীত সরকারের বিভিন্ন পদক্ষেপ, জাতীয় শিশু নীতিমালা, পথশিশুদের জন্ম নিবন্ধন না থাকার ফলে ব্যাংক একাউন্ট খোলার সমস্যা, স্কুলে ভর্তি এবং পরিচয়হীন থাকার সমস্যাগুলো তুলে ধরা হয়। এ ছাড়াও শিশু অধিদপ্তর গঠনের বিষয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক নিখিল চন্দ্র ভদ্র এবং স্বাগত বক্তব্য প্রদান করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক ড. এম এহছানুর রহমান।

সেমিনারে পথশিশুদের প্রতিনিধি হিসেবে একজন ছেলে ও একজন মেয়ে তাদের বাস্তব জীবনের সমস্যাগুলো তুলে ধরেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন