ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী

খেলাধুলা

এশিয়া কাপ আয়োজন না করার আভাস পাকিস্তানের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:২৯ পিএম

পাকিস্তানে এশিয়া কাপ হলে খেলতে যাবে না ভারত। নিরাপত্তা অজুহাতে দেশটিতে গিয়ে ম্যাচ খেলা নিয়ে প্রচ্ছন্ন হুমকি দিয়ে রেখেছে টিম ইন্ডিয়া। সেই হুশিয়ারির পর পাল্টা ২০২০ সালে ভারতে এসে টি-টোয়েন্টি বিশ্বকাপ না খেলার কথা জানিয়েছে পাক ব্রিগেড।

এবার নিজেদের অবস্থান থেকে সরার ইঙ্গিত দিল পাকিস্তান। আয়োজক হিসেবে সরে যাওয়ার আভাস দিল তারা। বুধবার পাক ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি এশিয়া কাপ আয়োজক হওয়ার স্বত্ব ছাড়ার বিষয়ে ইঙ্গিত দিয়ে রাখলেন।

পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ট্রফি উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি। মানি তার প্রতিক্রিয়ায় বলেন, এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) স্টেকহোল্ডারদের (অংশীদার) মধ্যে আলোচনায় সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

আগামী মার্চে এসিসির বৈঠক রয়েছে। সেখানে পাকিস্তানের বিপক্ষে ভেটো দেবে ভারত বলে আশঙ্কা করা হচ্ছে। মূলত সেই সভার পরই এশিয়া কাপের চূড়ান্ত ভেন্যু জানা যাবে বলে ধারণা করা হচ্ছে।

২০০৮ সালে পাকিস্তান মদদপুষ্ট জঙ্গিরা ভারতের মুম্বাইয়ে হামলা চালায়। এর পর দুদেশের সম্পর্ক ধীরে ধীরে তলানিতে ঠেকে। কূটনৈতিক সম্পর্কের অবনতির জন্য দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দ্বিপক্ষীয় সিরিজ এখন বন্ধ। ২০১২ সালে সবশেষ ভারত সফর করে পাকিস্তান। সেবার ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলে তারা। এর পর দুদলের মধ্যে দ্বিপক্ষীয় কোনো সিরিজ হয়নি।

ফলে ভারত-পাকিস্তান লড়াই দেখা যায় কালেভদ্রে। আইসিসি বা এসিসি অন্তর্ভুক্ত টুর্নামেন্ট ছাড়া পরস্পরের মুখোমুখি হয় না তারা। অথচ বিশ্বব্যাপী তুমুল আগ্রহ রয়েছে দুদলের ম্যাচ নিয়ে।

পরে ২০১৯ সালে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর উপত্যকার পুলওয়ামায় হামলা চালায় তথাকথিত পাকিস্তানের জঙ্গিরা। এর পর দুই দেশের কূটনৈতিক সম্পর্কের আরও অবনতি ঘটে।

সেই পরিপ্রেক্ষিতে পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বিশ্বের সবচেয়ে প্রভাবশালী বোর্ড জানিয়েছে, পিসিবি এশিয়া কাপ আয়োজন করলে ভারতের কোনো সমস্যা নেই। কিন্তু কোনো অবস্থাতেই ভারতীয় ক্রিকেট দল সেখানে গিয়ে তা খেলবে না।

সেই সিদ্ধান্তে এখনও অনড় রয়েছে ভারত। এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়ন তারা। টিম ইন্ডিয়া এবার না খেললে নতুন কোনো দল শিরোপা জিতবে। অক্টোবরে অস্ট্রেলিয়ার মাটিতে বসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। এর আগমুহূর্তে হওয়ায় এ ফরম্যাটে হবে ২০২০ সালের এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই।

তথ্যসূত্র:ফার্স্টপোস্ট/দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন