শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আইসল্যান্ড স্বপ্ন গুঁড়িয়ে সেমিতে ফ্রান্স

প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : স্বপ্নের পথচলা শেষ হলো আইসল্যান্ডের। ইউরো চ্যাম্পিয়নশিপের শেষ আটের লড়াইয়ে ফেভারিট ফ্রান্সের কাছে বড় ব্যবধানে হেরে গেছে প্রথমবারের মতো বড় কোনো প্রতিযোগিতায় খেলতে আসা দেশটি। শেষ ষোলোয় ইংল্যান্ডকে বিদায় করা দলটিকে গুঁড়িয়ে সেমি-ফাইনালে পৌঁছেছে স্বাগতিকরা। ফ্রান্সের ৫-২ ব্যবধানের জয়ে জোড়া গোল করেন অলিভিয়ে জিরুদ। একটি করে গোল করেন পল পগবা, দিমিত্রি পায়েত ও অঁতোয়ান গ্রিজমান। চলতি আসরে কোনো ম্যাচে এটাই কোনো দলের সর্বোচ্চ গোল। এর আগে হাঙ্গেরির জালে চারবার বল পাঠায় বেলজিয়াম। ফাইনালে যাওয়ার লড়াইয়ে স্বাগতিকদের প্রতিপক্ষ জার্মানি। টাইব্রেকারে ইতালিকে হারিয়ে সেমি-ফাইনালে পৌঁছায় বিশ্ব চ্যাম্পিয়নরা।
রোববার সা-দেঁনিতে দ্বাদশ মিনিটেই এগিয়ে যায় ফ্রান্স। বেøইস মাতুইদির ডিফেন্স চেরা পাস খুঁজে পায় অফ সাইড ফাঁদ ভাঙা জিরুদকে। আর্সেনাল ফরোয়ার্ডের কোনাকুনি শট ফেরানোর কোনো সুযোগই ছিল না গোলরক্ষকের। ২০তম মিনিটে স্বাগতিক সমর্থকদের আবার উল্লাসে মাতান পগবা। গ্রিজমানের কর্নারে লাফিয়ে হেড করে বল জালে পাঠান জুভেন্টাসের এই মিডফিল্ডার। আইসল্যান্ডের এক খেলোয়াড় গোললাইন থেকে বল ফেরানোর চেষ্টা করলেও পারেননি।
গোল শোধ না রক্ষণ, এনিয়ে অতিথিদের দ্বিধার সুযোগে প্রথমার্ধের শেষ দিকে দুবার জালে বল পাঠায় ফরাসিরা। ৪৩তম মিনিটে গ্রিজমানের কাছ থেকে বল পেয়ে কোনাকুনি শটে দলের তৃতীয় গোলটি করেন পায়েত। দুই মিনিট পর গোল উৎসবে যোগ দেন গ্রিজমান; মাঝমাঠে বল পেয়ে অনেকটা দৌড়ে চিপ শটে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে লক্ষ্যভেদ করেন আতলেতিকো মাদ্রিদ ফরোয়ার্ড।
খেলার ধারার বিপরীতে দ্বিতীয়ার্ধে ৫৬তম মিনিটে ব্যবধান কমান কোলবেইন সিগথোরসন। জিলফি সিগার্ডসনের দারুণ ক্রসে খুব কাছ থেকে বল জালে পাঠান তিনি। ব্যবধান কমানোর আনন্দ বেশিক্ষণ থাকেনি আইসল্যান্ডের। তিন মিনিট পরেই ব্যবধান আগের জায়গায় নিয়ে যান জিরুদ। পায়েতের দারুণ ফ্রি-কিকে আর্সেনাল ফরোয়ার্ডের হেড জাল খুঁজে নেয়। হ্যাটট্রিকের সুযোগ ছিল জিরুদের সামনে। কিন্তু দ্বিতীয় গোল দেওয়ার পরপরই তাকে মাঠ থেকে তুলে নেন কোচ দিদিয়ে দেশম। মাঠের বাইরে কোচের সঙ্গে লম্বা সময় ধরে কথা বলতে দেখা যায় জিরুদকে। এরপর কোসাইনলি ও পায়েতকেও তুলে নেন দেশম। তার ছাপ পড়ে খেলাতেও। সেই সুযোগে ৮৪তম মিনিটে বারকির বিয়ারনাসনের হেডে ব্যবধান কমায় আইসল্যান্ড। বাকি সময়ে গোলের পরিষ্কার সুযোগ তৈরি করতে পারেনি কোনো দলই।
বড় এই জয়ে ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমান ও তরুণ ডিফেন্ডার সামুয়েল উমতিতির খেলায় মুগ্ধ হয়েছেন ফ্রান্সের কোচ দিদিয়ে দেশম। আইসল্যান্ডের বিপক্ষে একটি গোল করার পাশাপাশি সতীর্থদের করা দুটি গোলে অবদান রাখেন অ্যাটলেটিকো মাদ্রিদের ২৫ বছর বয়সী ফরোয়ার্ড গ্রিজমান। ৪ গোল করে এখন পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা গ্রিজমানকে নিয়ে ম্যাচ শেষে দেশম বলেন, ‘অঁতোয়ানের টুর্নামেন্টের শুরুটা কঠিন ছিল। সে কিছুটা ক্লান্ত ছিল তাই আমি চেয়েছি টুর্নামেন্টের প্রথম ৯ দিনে সে মানিয়ে নিক। সে এখন ফিট আছে এবং আজ রাতে বা আগের ম্যাচেও কোনো ক্লান্তি ছিল না। সে নিখুঁত এক ফিনিশার, টেকিনিক্যালি সে অসাধারণ এবং আমরা আশা করি, সে এভাবেই খেলে যাবে।’
এই ম্যাচ দিয়েই ফ্রান্স দলে অভিষেক হওয়া ডিফেন্ডার উমতিতির পারফরম্যান্সে বেশ খুশি দেশম, ‘তাকে নিয়ে আমি যা ভেবেছিলাম সে সত্যি তার সবকিছু প্রমাণ করেছে এবং অনুশীলনে সে যা কিছু দেখিয়ে আসছে তার সবকিছুই করেছে। পরিষ্কারভাবে সে একজন ভালো ডিফেন্ডার। সে তুলনামূলক ঠাÐা মাথার এবং আমরা যাতে ভালো রক্ষণ করি তা নিশ্চিত করতে সে তার ভূমিকা রেখেছে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন