ঢাকা, বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬, ০৬ শাবান ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

মার্কিন দূতাবাসে বাংলা ভাষায় ওয়েবসাইট চালু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস বাংলা ভাষায় একটি ওয়েবসাইট চালু করেছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আগের দিন বৃহস্পতিবার মার্কিন চার্জ দ্য অ্যাফেয়ার্স জোয়ান ওয়াগনার এই ওয়েবসাইট উদ্বোধন করেন। বাংলাভাষীদের তথ্যপ্রাপ্তির সুযোগ নিশ্চিত এবং যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে ক্রমবর্ধমান দ্বিপক্ষীয় সম্পর্ক প্রসারিত করতে এটি সহায়তা করবে বলে গতকাল মার্কিন দ‚তাবাস এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

ওয়েবসাইটের উদ্বোধনী অনুষ্ঠানে ওয়াগনার বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বাংলাদেশে এবং বিশ্বজুড়ে বাংলাদেশিদের হৃদয়ে একটি বিশেষ স্থান অধিকার করে আছে। বাংলাদেশের ১৯৫২ সালের ভাষা আন্দোলনই জাতিসংঘকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস প্রবর্তনে উৎসাহিত করে। এই ঐতিহাসিক বাংলাভাষা আন্দোলনকে শ্রদ্ধা জানাতে দ‚তাবাসের পক্ষে এর নতুন বাংলা ওয়েবসাইট উদ্বোধন করা আমার জন্য সম্মান এবং আনন্দের।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, দূতাবাসর বাংলা ভাষার ওয়েবসাইট ও ইংরেজি ওয়েবসাইট প্রায় একইরকম। এ ওয়েবসাইট থেকে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের ক্রমবর্ধমান দ্বিপক্ষীয় সম্পর্ক, ব্যবসা-বাণিজ্যের সুযোগ, ভ্রমণ ভিসা, সংস্কৃতি, শিক্ষা ও পেশাগত কার্যক্রম বিনিময়সহ বিভিন্ন বিষয়ে তথ্য জানা যাবে।

এ ওয়েবসাইট দূতাবাসকে বাংলাদেশিদের সঙ্গে আরও কার্যকরভাবে যোগাযোগে সহায়তা করবে। দুই ভাষার মানুষের জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতি, ব্যবসা-বাণিজ্যের সুযোগ, যুক্তরাষ্ট্র ভ্রমণের ভিসা এবং শিক্ষাগত ও পেশাগত কার্যক্রমসহ বিভিন্ন বিষয়ে যাতে তথ্য পাওয়া নিশ্চিত হয়, সেজন্য বাংলা ও ইংরেজি উভয় ওয়েবসাইটই নিয়মিত আপডেট করা হবে।

সংবাদ বিজ্ঞপ্তি, মিডিয়া নোট, প্রেস বিবৃতি, সংবাদবিষয়ক অনুষ্ঠান, নিরাপত্তা ও জরুরি বার্তা, বক্তৃতা, মিডিয়া সাক্ষাৎকার এবং অন্যান্য বার্তা ইংরেজি এবং বাংলা উভয় ভাষায়ই পোস্ট করা অব্যাহত থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md.Nazrul lslam ২৫ ফেব্রুয়ারি, ২০২০, ১০:১৬ এএম says : 0
আমার দেশ এগিয়ে জাক এটাই আমার চাওয়া।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন