শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মার্কিন দূতাবাসের ভিসার আবেদন গ্রহণ শুরু

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২০, ৫:২১ পিএম

ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস বিনা সাক্ষাৎকারে পর্যটন, ব্যবসা এবং মেডিকেল ভিসার আবেদন গ্রহণ শুরু করেছে। যাদের বি১/বি২ ভিসার মেয়াদ গত ২৪ মাসের মধ্যে শেষ হয়ে গেছে, তারা ভিসা নবায়ন করার জন্য এই সপ্তাহের শুরু থেকে আবেদন করতে পারবেন।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এই সপ্তাহের রবিবার থেকে বি১/বি২ (পর্যটন, ব্যবসা, এবং মেডিকেল) ভিসাসহ ইতোপূর্বে ঘোষিত সি, সি১/ডি, এফ, জে, এম, ও, এবংকিউ শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার আবেদন গ্রহণ করতে শুরু করা হয়েছে। যারা ভিসার জন্য আবেদন করবেন তাদেরকে এ কথা মনে রাখার জন্য অনুরোধ করা যাচ্ছে যে, কোভিড-১৯ এর কারণে ভিসা প্রক্রিয়া করণের কাজ শেষ হতে ছয় সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। এক্ষেত্রে ভ্রমণের তারিখ বিবেচনা সাপেক্ষে যথেষ্ট সময় হাতে রেখে ভিসার জন্য আবেদন করার পরামর্শ দিয়েছে দূতাবাস।

তবে এখন পর্যন্ত এফ১ (শিক্ষার্থী) এবং এফ২ (শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানসহ অন্য কোন ধরনের নন-ইমিগ্র্যান্ট শ্রেণিভুক্তদের নতুন ভিসার আবেদন গ্রহণ করা হচ্ছেনা। তবে বিশেষ জরুরিপরিস্থিতিতে অবিলম্বে যুক্তরাষ্ট্রে যেতে হবে এমন আবেদনকারীদের জরুরি ভিসা সেবা দেয়া অব্যাহত রাখা হয়েছে। ভিসা সংক্রান্ত বিষয়ে আরো বিস্তারিত তথ্যের জন্য ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ওয়েবসাইট দেখতে পরামর্শ দেয়া হয়েছে।

দূতাবাস থেকে জানানো হয়, কোভিড-১৯ মহামারির কারণে সাক্ষাৎকার -ছাড়াইনন-ইমিগ্র্যান্টভিসার নবায়ন-যোগ্যতার মেয়াদ ২৪ মাস পর্যন্ত বাড়ানো হয়েছিল। অর্থা ৎনির্দিষ্ট শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্টভিসার মেয়াদ শেষ হওয়ার পর যদি ২৪ মাস পার নাহয়ে থাকে, তাহলে আবেদনকারী বিনাসাক্ষাৎকারে নন-ইমিগ্র্যান্ট ভিসা নবায়নের জন্য আবেদন করতে পারবেন। এই সুবিধাটি ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্তকার্যকর থাকবে। বিনাসাক্ষাৎকারে বি১/বি২, সি, সি১/ডি, এফ, জে, এম, ও এবংকিউ, শ্রেণির ভিসা নবায়নের জন্য আপনি আবেদন করতে পারবেন কিনা জানতে বিডি.ইউএসএম্বাসি.গভ/ভিসা/ননইমিগ্রান্ট-ভিসা এই ওয়েবসাইট দেখতে বলাহয়েছে।

দূতাবাস জানিয়েছে, আবেদন পাওয়ার পরে, কনস্যুলার অফিসারপর্যালোচনা করে নির্ধারণ করবেন যে আবেদনকারীর ব্যক্তিগত সাক্ষাৎকারের প্রয়োজন আছে কি নেই। যাদের সাক্ষাৎকারের প্রয়োজন হবে তারা নিয়মিত ভিসাকার্যক্রম চালু হলে সাক্ষাৎকারের জন্য সময় নিতে পারবেন। ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস নিয়মিত ভিসাকার্যক্রম শুরু না করা পর্যন্ত ভিসা আবেদনের জন্য প্রদত্তফি (এমআরভি) বৈধ থাকবেএবংএটি ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্তসাক্ষাৎকারের অ্যাপয়েন্টমেন্টের জন্য ব্যবহারকরাযাবে।

শিক্ষার্থী ভিসা আবেদনকারীদের ক্ষেত্রে বলাহয়েছে, সাক্ষাৎকার-ছাড়া ভিসা নবায়নের আবেদন গ্রহণ করা হবে শুধু যারা একই শিক্ষাপ্রতিষ্ঠানে পূর্বেকার বিষয় নিয়েই লেখাপড়া চালিয়ে যেতে ইচ্ছুক তাদের ক্ষেত্রে। এছাড়া এফ২ ভিসা স্ট্যাটাসে থাকা শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী এবং/অথবা ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানদের জন্য ভিসা নবায়নের আবেদন গ্রহণক রাহবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন