সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মঙ্গলবার থেকে শুরু সেইন্টফিট অধ্যায়

প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : অবশেষে কোচের শূণ্যতা পূরণ হচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের। সবকিছু ঠিক থাকলে চলতি সপ্তাহ থেকে দেশের ফুটবলে শুরু হচ্ছে বেলজিয়ান টম সেইন্টফিট অধ্যায়। জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব বুঝে নিতে আগামী মঙ্গলবার বেলজিয়াম থেকে ঢাকায় ফিরবেন টম সেইন্টফিট। ওই দিনই তিনি কোচ হিসেবে শুরু করবেন বাংলাদেশ মিশন। গত ২৫ জুন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সঙ্গে প্রাথমিক আলোচনা শেষে তার স্বদেশ ভুমি বেলজিয়ামে ফিরে গিয়ে সেইন্টফিট। সেখান থেকেই মামুনুলদের দায়িত্ব নেয়ার চূড়ান্ত সম্মতি জানান তিনি। এশিয়ান কাপ বাছাই পর্বের প্লে-অফে ভুটানের বিপক্ষে দুই ম্যাচকে সামনে রেখে আপাতত জাতীয় দলের হেড কোচের দায়িত্ব পালন করবে সেইন্টফিট। আগামী ৬ সেপ্টেম্বর ও ১১ অক্টোবর ম্যাচ দু’টি মাঠে গড়াবে। নতুন কোচের দায়িত্ব নেয়া প্রসঙ্গে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন,‘সেইটফিটের হাতে জাতীয় দলকে তুলে দিতে আমরা প্রস্তুত। তিনি ঢাকায় নামার সঙ্গে সঙ্গেই দলের দায়িত্ব বুঝে নেবেন। ১৫ ও ১৭ জুলাই নেপালের বিপক্ষে ঢাকায় দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে খেলার চিন্তা ভাবনা করছি আমরা। কিন্তু সমস্যা হচ্ছে ক্লাবগুলো খেলোয়াড় ছাড়তে রাজি হচ্ছে না। ২৪ জুলাই থেকে চট্টগ্রামে শুরু হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ। তাই ক্লাবগুলো খেলোয়াড়দের নিয়ে বাড়তি ঝুঁকি নিতে নারাজ। তাদের সঙ্গে আলোচনা চলছে। আশাকরছি তারা খেলোয়াড় ছাড়তে রাজি হবে।’
টম সেইন্টফিট সা¤প্রতিক সময়ে বাংলাদেশের সবচেয়ে হাই-প্রোফাইল কোচ। ইতোমধ্যে তিনি টোগো, নামিবিয়া, ইয়েমেন, জিম্বাবুয়ের প্রধান কোচ ছিলেন। ক্লাব পর্যায়ে কোচিং করিয়েছেন মধ্যপ্রাচ্য ও আফ্রিকায়। বাংলাদেশকে ভুটানের বিপক্ষে জেতাতে পারলে বাফুফে সেইন্টফিটকে দীর্ঘ মেয়াদের জন্য নিয়োগ দিবে বলে আভাস পাওয়া গেছে।
বেলজিয়ান পল সেইন্টফিটের ঢাকায় পা রাখার সঙ্গে সঙ্গেই শেষ হবে ডাচ-কোচ লোডভিক ডি ক্রুইফ অধ্যায়ের। ২০১৩ সালের জুন থেকে বিভিন্ন মেয়াদে ক্রুইফ ছিলেন বাংলাদেশ ফুটবল দলের প্রধান কোচ। তবে তার দায়িত্বকালে তেমন সফলতা পাননি মামুনুলরা। সর্বশেষ গত মাসে এশিয়ান কাপের বাছাই পর্বের প্লে-অফের অ্যাওয়ে ম্যাচে তাজিকিস্তানের কাছে দুশানবেতে ৫-০ ও হোম ম্যাচে ঢাকায় ১-০ গোলে হারে বাংলাদেশ দল। ক্রুৃইফের দায়িত্বকালে এই হার মেনে নিতে পারেনি বাফুফে। তারা কোচ বদলের চিন্তা-ভাবনা শুরু করে। যার ফল হিসেবে বাফুফে বেছে নেয় বেলজিয়ান টম সেইন্টফিটকে। তার হাতে তারা জাতীয় দলকে তুলে দেয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন