শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ইমরান-ওয়াসিমদের পাশে মাশরাফি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২০, ৯:০৩ পিএম

জাতীয় দলের জার্সি গায়ে প্রায় আট মাস পর বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করেছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। দলে ফিরেই অন্যরকম এক রেকর্ড গড়লেন দেশের ইতিহাসে সবচেয়ে সফল এ অধিনায়ক। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে পঞ্চম অধিনায়ক হিসেবে উইকেটের সেঞ্চুরি করেছেন তিনি।

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের প্রথম ওয়ানডেতে খেলতে নেমে এই মাইলফলকে পা রাখেন মাশরাফি। একই সঙ্গে পাকিস্তানের ইমরান খান ও ওয়াসিম আকরাম, দক্ষিণ আফ্রিকার শন পোলক এবং ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডারের পাশে নাম লেখান টাইগার কাপ্তান।

জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচের দ্বিতীয় ইনিংসের অষ্টম ওভারের চতুর্থ বলে চিবাবাকে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ক্যাচ বানিয়ে প্রথম উইকেট নেন তিনি। এরপর ৪০তম ওভারে বোলিংয়ে এসে আবারও আঘাত হানেন মাশরাফি। জিম্বাবুয়ের শেষ উইকেট হিসেবে তিনোতেন্ডা মুতুম্বোজিকে মোহাম্মদ সাইফউদ্দিনের হাতে ক্যাচ বানিয়ে অধিনায়ক হিসেবে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তিনি।

গত ইংল্যান্ড বিশ্বকাপে মাঠে নামার আগে ৯৮ উইকেটের মালিক ছিলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। কিন্তু টুর্নামেন্টে মাত্র একটি উইকেট পাওয়ায় অপেক্ষার প্রহর বৃদ্ধি পায় মাশরাফির।

২০১০ সালে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক নির্বাচিত হন মাশরাফি। মাঝে সাকিব আল হাসান এবং মাহমুদউল্লাহ রিয়াদের কাঁধে অধিনায়কত্ব দেওয়া হলেও ২০১৪ সালে আবারও দলের নেতৃত্বে ফেরেন মাশরাফি।

২০১৬-২০১৭ সালে সবচেয়ে বেশি সাফল্য পান মাশরাফি। সেবার ১২ ম্যাচে ২১ উইকেট শিকার করেন তিনি। একই সঙ্গে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন