শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘ধর্ম নিরপেক্ষ’ দেশে মুসলিম হত্যা কেন

শান্তিনিকেতনে অমর্ত্য সেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ১২:০১ এএম

ভারতের নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন বলেছেন, ‘ভারতের গণতন্ত্রের ভবিষ্যৎ নিয়েও চিন্তার কারণ আছে। দিল্লিতে যা ঘটেছে ভারতবাসী হিসাবে আমি উদ্বিগ্ন।’ শনিবার শান্তিনিকেতনে এক আলোচনা সভায় বিতর্কিত ও ধর্মভিত্তিক নাগরিকত্ব আইন নিয়ে দিল্লির সহিংসতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি এই কথা বলেন।

আলোচনা সভায় ‘ধর্ম নিরপেক্ষ’ দেশে মুসলিম হত্যা কেন- প্রশ্ন রেখে নোবেলজয়ী এই অর্থনীতিবিদ বলেন, যাদের নির্যাতন করা হচ্ছে আর যারা নিহত হচ্ছেন তাদের মধ্যে মুসলমান ও সংখ্যালঘু স¤প্রদায় অনেক বেশি। ভারত একটা ধর্মনিরপেক্ষ দেশ। সেখানে হিন্দু-মুসলমানে পার্থক্য করলে তো চলবে না। এটা যদি ঘটতেই থাকে তাহলে নিশ্চয়ই চিন্তার বড় কারণ আছে।

তিনি বলেন, ‘দিল্লির আইনশৃঙ্খলা কেন্দ্রীয় সরকার নিয়ন্ত্রিত। সেখানে যদি মুসলমানদের ওপর অত্যাচার হয়, আর সেই অত্যাচার যদি পুলিশ আটকাতে না পারে বা প্রয়োজনীয় চেষ্টাও না করে, এমন অভিযোগ সঠিক হলে চিন্তা করার নিশ্চয়ই কারণ আছে। ’

অমর্ত্য সেন বলেন, গন্ডগোল হচ্ছে, কিন্তু কী কারণে হচ্ছে, দোষটা কোথায় হচ্ছে, সরকারি চেষ্টার অভাবের জন্য নাকি পুলিশের অক্ষমতার জন্য, সেগুলো আমাদের বিচার করতে হবে। আমি নানা বিচারে বিশ্বাসী। কিন্তু বিচার না করেই জবাব দেয়ায় বিশ্বাসী নই। দিল্লির পরিস্থিতি নিয়ে তিনি আরও বলেন, এখানে কোনো বচসার জায়গা আছে বলে মনে করি না। যেখানে সামাজিক যুদ্ধ চলছে, সেখানে পরিস্থিতি শান্ত করাটা খুবই প্রয়োজন। কিন্তু তার সঙ্গে অন্য দলের সমালোচনা করলে তাদের সুবিধা হবে না, এটা মনে করার কারণ দেখি না।

প্রসঙ্গত, দিল্লিতে গত ২৩ ফেব্রুয়ারি শুরু হওয়া হিন্দুত্ববাদী তান্ডবে নিহতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বেড়েছে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, গত ২৬ ফেব্রুয়ারি নিহতের সংখ্যা ছিল ২৭, পরদিন বৃহস্পতিবার ৩৮-এ পৌঁছায়। আর শুক্রবার এ সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪২-এ।

হাসপাতাল সূত্র জানায়, ২১ জন গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ আহতদের মধ্যে অনেকে এখনও ঝুঁকিমুক্ত নন। দৃষ্টিশক্তিও পুরোপুরি হারিয়ে ফেলেছেন অনেকে। সূত্র : ফিনান্সিয়াল এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (12)
Ripon Ahmed ২ মার্চ, ২০২০, ১২:৫৯ এএম says : 0
Sadaron Hindu amon korse na modi suppoter gula amon korse Bangladesh jmon Satrolig kore .
Total Reply(0)
সন্ত্রাস বিরোধী ছাত্র ঐক্য ২ মার্চ, ২০২০, ১২:৫৯ এএম says : 0
স্যালুট স্যার
Total Reply(0)
Towhidul Islam ২ মার্চ, ২০২০, ১২:৫৯ এএম says : 0
Exactly right.
Total Reply(0)
মেহেদী ২ মার্চ, ২০২০, ১২:৫৯ এএম says : 0
মুজিববর্ষে স্যারকে আমন্ত্রণ করা হোক
Total Reply(0)
আবু মুহাম্মদ কুমিল্লা ২ মার্চ, ২০২০, ১:০১ এএম says : 0
ভারতে একটা ভুল ধারনা প্রচার করেছে আওয়ামিলীগ বাংলাদেশে নাকি সংখ্যালগুদের ওপর নির্যাতন হয়,এটা সম্পূর্ণ মিথ্যা। আমি পনের বিশ বছরে একটা নির্যাতনও দেখিনি।
Total Reply(0)
Ah Shipon ২ মার্চ, ২০২০, ১:০১ এএম says : 0
চেহারায় ভাল মানুষের ছবি ভাসে ধন্যবাদ
Total Reply(0)
নিঃসঙ্গ পানকৌড়ি পাখি ২ মার্চ, ২০২০, ১:০২ এএম says : 0
দিল্লিতে মসজিদ পুড়িয়ে কশাই মোদী, মসজিদের নগরী ঢাকাতে আসতে পারে না। দল-মত নির্বিশেষে সকলকে ঐক্যবদ্ধ হয়ে রুখে দিতে হবে। আসুন সবাই স্লোগান তুলি! আমরা সবাই হইছি এক, গো মোদি গো ব্যাক। মোদির হাতে রক্ত, লড়াই হবে শক্ত। সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, দিল্লি ঢাকা একসাথে।
Total Reply(0)
Omor Faruk ২ মার্চ, ২০২০, ১:০২ এএম says : 0
সত্যি ভেবে দেখার বিষয়।তবে বিভেকহীন সমাজে সব এখন রাজনীতিবীধদের লিলাখেলা।কারণ দলটেরা আর রাজনৈতিক অন্ধভক্তে খেয়ে পেললো দেশ যার কারণে আমরা শেষ।#আর্তচিৎকার
Total Reply(0)
Md. Sohel Rana ২ মার্চ, ২০২০, ১:০৪ এএম says : 0
#যতদিন মুসলমান মনে করবে হিন্দু মরতেছে, হিন্দু মনে করবে মুসলিম মরতেছে, খ্রিস্টান, বৌদ্ধ আর অন্য ধর্মের লোকগুলিও এমন ভাববে, ততদিন সবাই আবার অন্য ধর্মের লোক মারা যেতে দেখলে গোপনে খুশি হয়েছিলাম,হচ্ছি, আর হব!কিন্তু কবে মানুষ মনে করবে মানুষ মরতেছে? যেদিন মানুষের মাযে,এই বিবেক-বোধ আসবে,ওইদিন আর মানুষ মানুষগুলারে মারবেনা। কবে মানুষের মাযে এই বিবেক-বোধ তৈরি হবে?! মানবতাই পরম ধর্ম।যে ধর্ম মানুষের কাছ থেকে মানবিকতা কেড়ে নেয়,সেটি কখনোই মানব কল্যাণের ধর্ম হতে পারে নাহ। #ধর্মান্ধ মানুষরাই,ধর্মকে পুজি করে,ধর্মের দোহাই দিয়ে গুজব ছড়িয়ে থাকে।এটি সর্বকালে,সকল দেশে এবং সব ধর্মেই এমন লোক ছিল,আছে,থাকবে। যুগে যুগে,যত অন্যায়, অবিচার অত্যাচার মানবাধিকার লংগন করা হয়েছে,এর পিছনে রয়েছে এক শ্রেণীর ধর্মান্ধ মানুষ। ধার্মিক মানুষ কখনোই,ধর্মকে পুজি করে ব্যাবসা,রাজনীতি করে নাহ,ধার্মিক মানুষ বরাবরই ধর্মের নামে সকল কুপ্রথা,অন্যায়, অত্যাচার, অবিচার,গুজব বন্ধ করতে চায়।মাযে মাযে আমার কাছে মনে হয়, ধর্মান্ধ মানুষ নাস্তিকের চাইতেও ভয়ংকর।এক গবেষনায় পাওয়া গেছে, এই পৃথিবীতে,যত অন্যায়, অবিচার, কুপ্রথা চালু হয়েছে আর হবে, তার সব গুলোর পিছনেই রয়েছে, ধর্মের নামে ধর্মান্ধ মানুষ। এই পৃথিবীতে এমন কোন ধর্ম পাওয়া যাবে নাহ,যেখানে ধর্মের নামে, ধর্মান্ধ মানুষ তৈরি হয় নাই। যারা আমার কথায় ভিন্ন অর্থ খুজবে শুধু তাদের জন্য... ""জ্ঞান যেখানে সীমাবদ্ধ, যুক্তি যেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।।।। আল্লাহ সবাইকে হেদায়েত দান করুক
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ২ মার্চ, ২০২০, ১:৩৮ এএম says : 0
এখানেই তো সমস্যা যাহারা বলে ধর্ম নিরপেক্ষ আসলে তো তাদের কোনো ধর্মই নাই। ওরা প্রতারক। ইনশাআল্লাহ।
Total Reply(0)
Zakir Hossain ২ মার্চ, ২০২০, ৬:৪৫ এএম says : 0
এ দেশের মোসলমাদের যদি বিন্দুমাত্র ঈমান থাকে তাহলে মুদি ..........কে এ দেশে ঢুকতে দেওয়া যাবেনা। মুদি ভারতের মোসলমাদের শান্তি হারাম করে ফেলেছে।আমারা আমাদের জাতীয় নায়কের শত বার্ষিকিতে এ ..............র আগমন কোন ভাবেই মেনে নিতে পারি না।
Total Reply(0)
জিয়া খান ২ মার্চ, ২০২০, ৮:২৪ এএম says : 0
ধন্যবাদ sir.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন